https://gocon.live/

প্রযুক্তি

শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় কিছু অ্যাপ

শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় কিছু অ্যাপ শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় কিছু অ্যাপ
 

শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় কিছু অ্যাপ


সময় ও পৃথিবী দুটোই কিন্তু এখন হাতের মুঠোয়। বলা হচ্ছে, স্মার্টফোনের কথা। স্মার্টফোনের কল্যাণে ছুটিতে গেছে অ্যালার্ম ঘড়িও। আজকাল ঘুম থেকে ওঠার জন্য অনেকেই আর অ্যালার্ম ঘড়ির চাবি ঘোরান না। স্মার্টফোনে অ্যাপসের মাধ্যমেই ঘুম ভাঙায় স্বাচ্ছন্দ্যবোধ করেন স্কুল , কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শুধু তাই নয়, নিত্যনতুন অ্যাপ গুলো পড়াশোনা, ক্লাসে যোগদান থেকে শুরু করে শিক্ষার্থীদের ব্যক্তিগত নিরাপত্তার ক্ষেত্রেও সহায়তা করছে। এ লেখায় আমরা শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় কিছু অ্যাপ সম্পর্কে আলোচনা করা হয়েছে।


লেকচার ক্যাপচার অ্যাপ


ক্লাসে যখন শিক্ষক পড়াতে থাকেন, তখন পুরো মনোযোগ দিয়ে নোটবুকে প্রয়োজনীয় তথ্যগুলো টুকে নিতে যেন বেগ পেতে হয়। কখনো কখনো লেকচারের সাথে পাল্লা দিয়ে তথ্যগুলো টুকে রাখা কঠিন হয়ে পড়ে। আর এ সমস্যা সমাধানেই সঙ্গ দেবে লেকচার ক্যাপচার অ্যাপ, যা গোটা লেকচারই রেকর্ড করে রাখবে। আইপ্যাড ব্যবহারকারীদের কাছে সাউন্ডনোট জনপ্রিয় লেকচার ক্যাপচার অ্যাপ। এটি একই সাথে নোটপ্যাড ও অডিও রেকর্ডারের কাজ করে। এছাড়া লেকচার ক্যাপচার, নোটস প্লাস ও অডিও মেমোস ফ্রি- দ্য ভয়েস রেকর্ডারও ভালোমানের সহায়তাকারী অ্যাপ। আর অ্যান্ড্রয়িড ব্যবহারকারীদের জন্য ইমপারটুস হতে পারে কার্যকর একটি সমাধান।


অডিও মেমোস


অডিও মেমোস একটি প্রফেশনাল মানের ভয়েস রেকর্ডার। এর ইন্টারফেসটি খুবই চমৎকার। এর ব্যবহারও সহজ। এতে থাকা ফিচারগুলো শক্তিশালী। একে ব্যবহার করা যাবে সাক্ষাৎকার গ্রহণ করতে, ক্লাসে লেকচার নিতে, মিউজিক সেশনে রেকর্ড রাখতে, ডিকসন বা কোনো ব্রিফিং ধারণ করতে। মোট ভয়েস রেকর্ড সংক্রান্ত চমৎকার এক সমাধান অডিও মেমোস। এটি ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী সেরা মানের সেবা যেমন দেবে, তেমনি সেসব রেকর্ড ই-মেইল বা ড্রপবক্সে রাখার সুবিধাও পাওয়া যাবে এতে। ব্যবহারের কিছু দিন পর যদি অনেক রেকর্ড হয়ে যায়, সেক্ষেত্রে ওগুলোকে সাজিয়ে রাখা যাবে তারিখের বা টাইটেলের মানুসারে। ডিভাইস স্লিপ মোডে চলে গেলেও রেকর্ডে কোনো অসুবিধা হয় না। সর্বোপরি অ্যাপটিকে ফোন বা ট্যাবলেটের সাথে অপটিমাইজড করে নেয়া যাবে। এমনিতে অ্যাপটি ব্যবহারে রেকর্ডিং সংক্রান্ত বেশিরভাগ সুবিধাই পাওয়া যাবে। তারপরও হাইএন্ড ব্যবহারকারীরা যদি আরো কিছু বাড়তি সুবিধা নিতে চান, তবে এর কিছু অতিরিক্ত ফাংশন আছে যেগুলোর জন্য অর্থ খরচ করতে হবে।


স্টুডেন্ট প্ল্যানার অ্যাপ


স্টুডেন্ট প্ল্যানার অ্যাপ ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠেছে। কাগজের ব্যবহারকে একেবারেই বাদ দিয়ে ফোন ও অন্য ডিভাইসে এ অ্যাপ ব্যবহারকারীকে ক্লাসের সময় ও বিস্তারিত সম্পর্কে রিমাইন্ডার দিয়ে থাকে। টাইমটেবিল (অ্যান্ড্রয়িড) জনপ্রিয় একটি স্টুডেন্ট প্ল্যানার অ্যাপ। মাই ক্লাস শিডিউল ও ক্লাস টাইমটেবিলও অন্যতম জনপ্রিয় স্টুডেন্ট প্ল্যানার অ্যা


স্টুডেন্ট সেফটি অ্যাপ


শিক্ষার্থীদের ব্যক্তিগত নিরাপত্তায় সহায়তা করবে এ অ্যাপ। তা হোক ক্যাম্পাসের ভেতর কিংবা বাইরে, যেকোনো স্থানেই। অ্যান্ড্রয়িড ও আইওএস উভয়ের জন্য প্রযোজ্য ‘সার্কেল অব সিক্স’ শিক্ষার্থীদের তাদের কাছের বন্ধুদের সাথে যুক্ত রাখবে। কোনো সমস্যায় কাছের ছয়জন বন্ধুকে যেন একটি বাটন চেপেই কল দেয়া যায়, সে ব্যবস্থা রয়েছে এ অ্যাপে। সেফটি অ্যাপগুলোর মধ্যে অন্যতম হলো বিসেফ, রিঅ্যাক্ট মোবাইল ও গার্ডিয়ান সেন্ট্রাল স্টুডেন্ট।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।