https://gocon.live/

প্রযুক্তি

ক্লাউডএয়ার ২.০

ক্লাউডএয়ার ২.০ সব স্পেকট্রামে সম্ভাব্য সুবিধা ক্লাউডএয়ার ২.০ সব স্পেকট্রামে সম্ভাব্য সুবিধা
 

ক্লাউডএয়ার ২.০ সব স্পেকট্রামে সম্ভাব্য সুবিধা


হুয়াওয়ে নিজেদের প্রযুক্তিবিশ্বের উদ্ভাবনী ক্ষেত্রে অগ্রগামী হিসেবেই দাবি করে। এ বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে হুয়াওয়ের ক্লাউডএয়ার সলিউশন বা ক্লাউডভিত্তিক সেবা ক্লাউডএয়ার দুই বিভাগে পুরষ্কার পায়।


একটি হচ্ছে জিএসএমএ বেস্ট মোবাইল টেকনোলজি ব্রেক থ্রু বা সেরা মোবাইল প্রযুক্তি উদ্ভাবন ও আরেকটি হচ্ছে সিটিওস চয়েস ফর আউটস্ট্যান্ডিং মোবাইল টেকনোলজি। রেডিও এয়ার ইন্টারফেসের (আরএএন) ক্ষেত্রে এগুলো হুয়াওয়ের উদ্ভাবনের স্বীকৃতি হিসেবে ধরা হয়। এটি হচ্ছে মোবাইল ব্রডব্যান্ড নেটওয়ার্কেও দরকারি প্রযুক্তি। প্রযুক্তি বিচারকদের একজন বলেন, আরএএন এ ক্ষেত্রে ক্লাউড ফিকেশন বা ক্লাউড প্রযুক্তি যুক্ত করার বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে, কিন্তু বাণিজ্যিকভাবে এ প্রযুক্তি প্রয়োগে সুবিধা পাওয়া যাবে, যাতে এ সংশ্লিষ্ট অন্যসেবাগুলো থেকে ক্লাউডএয়ার ২.০-কে সু স্পষ্টভাবে পৃথক করা যায়।


৩০টি বাণিজ্যিক প্রয়োগের ঘটনা 


ভবিষ্যতের নেটওয়ার্কগুলো একাধিক ফ্রিকোয়েন্সি ব্যান্ড সংযোগে প্রয়োগ করা হবে বা একাধিক রেডিও অ্যাকসেস  টেকনোলজিস (আরএটিএস) সুবিধা থাকবে এবং তাতে অধিক ক্ষমতার প্রয়োজন পড়বে। ট্রাফিক চাহিদা ও মোবাইল ব্যবহারকারীর অবস্থান অনুযায়ী এ চাহিদা মেটাতে ক্লাউডএয়ারে প্রয়োজনীয় এয়ার ইন্টারফেস রিসোর্সগুলোকে বরাদ্দ রাখা হয়। এর মধ্যে স্পেকট্রাম, চ্যানেল ও সক্ষমতার বিষয়গুলো রয়েছে। মোবাইল অপারেটরেরা নেটওয়ার্কের স্পেকট্রাম দক্ষতা, ক্ষমতা এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা প্রয়োজন অনুযায়ী বাড়িয়ে নিতে পারে।


২০১৬ সালের নভেম্বরে সপ্তম মোবাইল ব্রডব্যান্ড ফোরামে (এমবিবিএফ) ক্লাউডএয়ার প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দেয় হুয়াওয়ে। পরে ২০১৭ সালে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ওই প্রযুক্তি প্রদর্শন করে তারা। এর মধ্যেছিল ক্লাউডএয়ারের প্রাথমিক সংস্করণ, যাতে জিএসএম ও ইউএমটিএস স্পেকট্রাম বিনিময় করা এবং জিএসএম ও এলটিই স্পেকট্রাম বিনিময় করার সুবিধা ছিল। বিশ্বজুড়ে অনেক মোবাইল অপারেটর এ প্রযুক্তি গ্রহণ করেছে।


ক্লাউডএয়ার মূল্যবান সেবা হিসেবে প্রমাণিত হয়েছে। কারণ, এটি প্রচলিত স্পেকট্রাম রিফ্রেমিং সেবা ব্যবহারের তুলনায় বিভিন্ন আরএটিকে স্পেকট্রাম সম্পদ বিনিময় করার গতিশীল সেবা দেয়। এটি এখন পর্যন্ত ৩০টির বেশি বাণিজ্যিক নেটওয়ার্কে প্রয়োগ করা হয়েছে। এর মধ্যেথাইল্যান্ড, তুরষ্ক, ইন্দোনেশিয়া, উগান্ডা ও বুলগেরিয়া রয়েছে। এতে মোবাইল অপারেটরেরা তাদের মোবাইল নেটওয়ার্কের মান উন্নত করার ও নেটওয়ার্ক খাতে বিনিয়োগ সুরক্ষায় সক্ষম হয়।  








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।