https://gocon.live/

প্রযুক্তি

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশ যুগে বাংলাদেশের গৌরবময় প্রবেশ

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশ যুগে বাংলাদেশের গৌরবময় প্রবেশ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশ যুগে বাংলাদেশের গৌরবময় প্রবেশ
 

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট মহাকাশ যুগে বাংলাদেশের গৌরবময় প্রবেশ


আকাশ আমায় ভরলো আলোয়, আকাশ আমি ভরবো গানে। কবির ভাষায় গ্রহ-নক্ষত্র দিয়ে আকাশ আমাদের আলোয় আলোয় ভরে দিয়েছে। আর সেই আলোয় আলোকিত মানুষ তাদের জ্ঞান ও সৃজনশীলতা দিয়ে মহাকাশকে গানে, ছবিতে ও তথ্যে ভরপুর করছে। কমিউনিকেশন স্যাটেলাইটের মাধ্যমে টেলিভিশনের পর্দায় আমরাও তা উপভোগ করি। কিন্তু বিদেশী স্যাটেলাইট থেকে চ্যানেল ভাড়া করে তবেই তা সম্প্রচারিত হয়। তবে আশার কথা বেতার তরঙ্গের মতো এবার মহাকাশে উড়তে যাচ্ছে আমাদের স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। এই কৃত্রিম উপগ্রহ স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট ও বেতারসহ বিভিন্ন ধরনের সেবা দেবে। প্রাকৃতিক দুর্যোগে ট্যারিস্ট্রিয়াল অবকাঠামো ক্ষতিগ্রস্ত হলে সারা দেশে নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা বহাল থাকা, পরিবেশবান্ধব যোগাযোগ মাধ্যম হিসেবে ই-সেবা নিশ্চিত করবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।


অবশেষে মহাকাশে উৎক্ষেপণ করা হলো আমাদের এই জিও স্টেশনারি স্যাটেলাইট বা ভূ-স্থির উপগ্রহ। এই উপগ্রহ স্থাপন রূপকল্পের সাথে শুরু থেকেই অংশীদার ছিলেন বেতার সম্প্রচার বিশেষজ্ঞ মনোরঞ্জন দাস। বর্তমানে তিনি এবিসি রেডিও’র উপদেষ্টা। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ উদযাপনের আগ মুহূর্তে এই স্যাটেলাইটের সুবিধা বিষয়ে জানতে চাইলে তিনি জানান, ডিজিটাল ডিভাইড দূর করতে সবচেয়ে অধিকতর কার্যকরী হবে বঙ্গবন্ধু-১। বর্তমানে আমাদের দেশের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলগুলো অন্য দেশের স্যাটেলাইট থেকে যে কানেক্টিভিটি কিনে ব্যবহার করছে, সেখানে এই স্যাটেলাইটটি সাশ্রয়ী হবে। দুর্গম অঞ্চলে সাশ্রয়ী কানেক্টিভিটি নিশ্চিতসহ এবং প্রাকৃতিক দুর্যোগে সর্বাধিক ভূমিকা রাখবে। ডিটিইএস বা বিনোদনের ক্ষেত্রে একধাপ এগিয়ে যাওয়ার পথ সুগম হবে। তবে এর সবটাই নির্ভর করবে এর জন্য গঠিত কোম্পানির পরিচালনা কর্তৃপক্ষের ওপর।


প্রশ্ন: একজন সম্প্রচার বিশেষজ্ঞ ও যোগাযোগ উপগ্রহ বিশেষজ্ঞ হিসেবে প্রথমেই জানতে চাই, যোগাযোগ উপগ্রহগুলোর অবস্থান ও এগুলো আমাদের কী কাজে লাগে?


উত্তর: প্রথমেই বিনীতভাবে বলতে চাই আমি কোন বড় বেতার সম্প্রচার বিশেষজ্ঞ নই, বেতার সম্প্রচারের সঙ্গে প্রায় পঞ্চাশ বছর যাবৎ আছি এই যা। আর যোগাযোগ উপগ্রহের বিশেষজ্ঞও নই। আমাদের নিজস্ব উপগ্রহ থাকার বিষয়ে আমি আন্তরিক আগ্রহ প্রকাশ করতে পেরেছিলাম, যুক্তি তুলে ধরতে পেরেছিলাম যোগ্যস্থানে, এইটুকুই বলতে পারি। বর্তমানে আকশ সংস্কৃতি শব্দের সাথে আমরা সবাই কম-বেশি পরিচিত। স্যাটেলাইট টিভি ও রেডিও থেকে সম্প্রচারিত সব অনুষ্ঠানই কিন্তু এই যোগাযোগ উপগ্রহ হয়ে আসে। এছাড়া যোগাযোগ উপগ্রহ দিয়ে ইন্টারনেট, টেলিফোনের সমস্ত যোগাযোগ স্থাপন করা যায়। জ্যোতির্বিজ্ঞানের কিছু পর্যবেক্ষণও সেখানে রাখা যায়। কাজের বিবেচনায় যোগাযোগ উপগ্রহ তিন ধরনের হয়ে থাকে। জিও স্টেশনারি স্যাটেলাইট, লো আর্থ অরবিট স্যাটেলাইট (লিও) এবং মিডিয়াম আর্থ অরবিট স্যাটেলাইট (মিও)। মিও স্যাটেলাইট ভূ-স্থির স্যাটেলাইট থেকে পৃথিবীর নিচু কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করে। এখন টেলিযোগাযোগে মিও স্যাটেলাইট ব্যবহার হয় না। পৃথিবীর ১৮,০০০ কি.মি. উচ্চতার কক্ষপথে ভ্রমণরত ২৪ টি জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম মিও স্যাটেলাইটের দৃ ষ্টান্ত। লো আর্থ অরবিট স্যাটেলাইট পৃথিবীপৃষ্ঠ থেকে মাত্র ১০০০ থেকে ২৫০০ শত কি.মি. উচ্চতার কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিণ করে। এদের আবর্তন বেগ বেশি হয়। সাধারণত এদের ঘূর্ণনকাল প্রায় ৯০ মিনিট।


স্যাটেলাইট ফোন ব্যবস্থায় লিউ স্যাটেলাইট ব্যবহার হয়।


প্রশ্ন: ১১ মে থেকে কক্ষপথে বিচরণ করছে দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’। এটি তো জিও স্টেশনারি স্যাটেলাইট। জিও স্যাটেলাইট কী?


উত্তর: জিও স্টেশনারি স্যাটেলাইটই মূলত প্রধান যোগাযোগ উপগ্রহ। পৃথিবী পৃষ্ঠের প্রেক্ষিতে এই উপগ্রহের অবস্থান সবসময় স্থির থাকে। তাই একে বাংলায় ভূ-স্থির উপগ্রহ বলা হয়। তবে এটি কিন্তু বাস্তবে স্থির নয়। এটি পৃথিবীর সাথে সাথে ঘুরে প্রায় ৩৬ হাজার কিলোমিটার ওপর থেকে। যদিও স্যাটেলাইটটি কক্ষপথে আবর্তনশীল থাকবে কিন্তু সেটি পৃথিবী পৃষ্ঠের যে কোনো স্থানের প্রেক্ষিতে স্থিরই থাকবে, যেমনটা সব ভূ-স্থির উপগ্রহ বা জিওস্টেশনারি স্যাটেলাইট থাকে এবং থাকছে। কারণ পৃথিবী যতক্ষণে নিজ অক্ষে একবার ঘুরবে ঠিক ততক্ষণে সে স্যাটেলাইটও বিষুব রেখা বরাবর (বিষুব রেখার সমন্তরালে) পশ্চিম থেকে পূর্ব দিকে একবার পৃথিবীকেই আবর্তন করবে। তাই স্যাটেলাইটটি ঠিক বিচরণ করছে বা করবে এমনটা বলা যথার্থ হবে না।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।