https://gocon.live/

প্রযুক্তি

স্মার্ট হোম তৈরিতে আইওটি প্রযুক্তি

স্মার্ট হোম তৈরিতে আইওটি প্রযুক্তি স্মার্ট হোম তৈরিতে আইওটি প্রযুক্তি
 

স্মার্ট হোম তৈরিতে আইওটি প্রযুক্তি


স্মার্ট হোম ধারণাটি নতুন কিছু নয়। তবে আইওটি বা ইন্টারনেট অব থিংস (Internet of Things) স্মার্ট হোম বাস্তবায়নে এক নতুন মাত্রা যোগ করেছে। অটোমেটেড বা স্মার্ট হোম তৈরিতে এখন অনেক জায়গাতেই আইওটি প্রযুক্তি কাজ লাগানো হচ্ছে। এ ধরনের কিছু আইওটি ডিভাইস নিয়ে এ লেখায় আলোচনা করা হয়েছে।


আইওটি বা ইন্টারনেট অব থিংস


যদি আপনার জীবন যাপনের সাথে সংশ্লিষ্ট সব ডিভাইস ইন্টারনেট সংযোগ করতে পারে তাহলে বিষয়টা কেমন হতো? শুধু কমপিউটার এবং স্মার্ট ফোন নয়, সবকিছুই যেমন ঘড়ি, স্পিকার, লাইট, দরজার ঘণ্টা, ক্যামেরা, জানালা, জানালার ব্লাইন্ডার, পানি গরম করার হিটার, ফ্রিজ, টিভি, ওভেন, রান্নার জিনিসপত্র এবং অন্যান্য জিনিস যা আপনি প্রতিনিয়ত ব্যবহার করে থাকেন। যদি এই ডিভাইসগুলো আপনার মোবাইল ফোনে যোগাযোগ করতে পারে, আপনি তাদেরকে তথ্য পাঠাতে পারেন এবং আপনার কমান্ডগুলো তারা নিতে পারে, তাহলে নিশ্চিত বিষয়গুলো আপনার কাছে অভিনব মনে হবে। কিন্তু এসব সুবিধা কাজে লাগিয়ে আপনার জীবন যাপনের ধারাকে পাল্টে দিতে পারেন আমূলে। এটা এখন আর বিজ্ঞানের কল্পকাহিনী নয়; এটি থিংস অব ইন্টারনেট বা সংক্ষেপে আইওটি। এই আইওটি হচ্ছে হোম অটোমেশন এবং স্মার্ট হোমগুলোর একটি অন্যতম প্রধান উপাদান।


আপনার নতুন সাহায্যকারী


আমাদের বাড়িঘর স্মার্ট হয়ে গেলে আইওটি প্রযুক্তিসমূহ যেমন অ্যালেক্সা, গুগল অ্যাসিসট্রান্ট এবং সিরি (Siri) আমাদের নির্ভরযোগ্য ডিজিটাল সাহায্যকারী হয়ে উঠবে। এগুলো আমাদের ডিভাইসের ভেতরে বসবাস করবে এবং আমাদের মুখের কমান্ডে এরা বিভিন্ন অ্যাপ্লায়েন্সের টাইমার সেট করা, মিউজিক ডিভাইসে সঙ্গীত চালনা এবং শিশুদের হোমওয়ার্কে কঠিন শব্দগুলোর বানান শেখাতে সক্রিয় হয়ে উঠবে। যদি আপনি একটি ভয়েস সহায়তা প্ল্যাটফর্ম বিবেচনা করেন, তাহলে একটি ক্যাম্প (camp) বাছাই করতে হবে। দেখা গেছে, শীর্ষ পছন্দগুলো একসাথে খুব ভালো কাজ করে না। আপনি যদি একাধিক রুম সজ্জিত করতে চান, তাহলে আপনাকে একটি একক সহায়ক ব্যবহার করতে হবে। এই গাইডটি ভয়েস অ্যাসিসট্যান্টের বিভিন্ন বিকল্প ব্যাখ্যা করবে এবং আপনার বাসগৃহে ব্যবহারের জন্য সব চাহিদা পূরণ করে এমন ডিভাইসগুলো বেছে নেয়ার বিষয়ে সহায়তা করবে।


ভয়েস সহায়ক দুটি স্বতন্ত্র স্থান থেকে উদ্ভূত হয়েছে, কিন্তু এখন তারা মূলত একত্রিত হয়েছে বাস্তব চাহিদার কারণেই। অ্যামাজন ইকোতে অ্যালেক্সা একটি ভয়েস নিয়ন্ত্রিত স্পিকারের ধারণা হতে চালু করেছে এবং পরে অ্যামাজন ফায়ার টিভি (Fire TV) ডিভাইস এবং কিছু তৃতীয় পক্ষের স্পিকারে তা যোগ করা হয়েছে। এটি একটি স্পিকারে শুরু করার পরে বেশিরভাগ মানুষ প্রাথমিকভাবে এটি স্ট্রিমিং মিউজিক চালানোর একটি উপায় হিসেবে চিন্তা করেছিল। অ্যামাজন তৃতীয় পক্ষের জন্য অ্যালেক্সা ডেভেলপ এবং চালু করার পরে স্মার্ট হোম ডিজাইনারেরা লাইট এবং থার্মোস্ট্যাটকে ভয়েস নিয়ন্ত্রিত করার জন্য এই প্রযুক্তির ব্যবহার শুরু করে।


স্মার্ট বা অটোমেটেড হোম


নামই বলে দিচ্ছে হোম অটোমেশন বলতে আসলে কী বুঝায়। এর অর্থ হচ্ছে বাড়ির সব কিছু স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করা। যেমন একটি বোতাম চেপে বা ভয়েস কমান্ড দিয়ে আপনি অনেক দূর থেকে বাসায় চালিয়ে রাখা টিভি সেটটি বন্ধ করতে পারবেন কিংবা পানি গরম করার হিটার চালু করে দিতে পারেন, যাতে বাসায় এসে সাথে সাথে গরম পানির সরবরাহ পেয়ে যান। কিছু কিছু স্মার্ট হোম কার্যকলাপ, যেমন আপনার ঘরের বাতি স্বয়ংক্রিয়ভাবে চালু এবং বন্ধ করা, সহজ এবং তুলনামূলকভাবে খরচে সস্তা। অন্যান্য স্মার্ট হোম কার্যকলাপ যেমন বাসাবাড়িতে উন্নত নজরদারি ক্যামেরা স্থাপন সময় সাপেক্ষ ব্যাপার এবং এতে অধিক পরিমাণ অর্থ বিনিয়োগের প্রয়োজন হয়। স্মার্ট হোম পণ্যের আবার অনেক শ্রেণী আছে। এসবের সাহায্যে আপনি ঘরের বাতি, তাপমাত্রা নিয়ন্ত্রণ থেকে শুরু করে বাসার তালা খোলা এবং বন্ধের কাজগুলো করতে পারেন। এখানে স্মার্ট হোমের উপযোগী বেশ কয়েকটি ডিভাইস পরীক্ষা-নিরীক্ষা করে সেগুলোর বিবরণ তুলে ধরা হয়েছে। এ ডিভাইসগুলো বাজারে বেশ প্রচলিত রয়েছে এবং জনপ্রিয়তাও পেয়েছে।


ভয়েস অ্যাসিসট্যান্টের বিভিন্ন স্তর


এ মুহূর্তে ভয়েস অ্যাসিসট্যান্টগুলোকে তিনটি স্তরে ভাগ করা যায়। অ্যালেক্সা এবং গুগল অ্যাসিসট্যান্ট প্রথম দিকে পছন্দ। প্রতিটি প্রযুক্তির রয়েছে অনেক ধরনের স্মার্ট স্পিকার, যেগুলো স্মার্ট হোম ডিভাইস নিয়ন্ত্রণ করে এবং হাজার হাজার থার্ড পার্টি ডিভাইসে রান করে। স্যামসাং বিক্সবির মতো কিছু ছোটখাটো ভয়েস অ্যাসিসট্যান্ট বাজারে আছে, যা নির্দিষ্ট কিছু গ্যালাক্সি ফোনে পাওয়া যায়। এটি কিন্তু একটি পুরো বাড়িতে অন্যান্য স্মার্ট ডিভাইস সমর্থন করে না








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।