https://gocon.live/

প্রযুক্তি

নিউইয়র্কে আইসিটি নিরাপত্তা অধিবেশনে অংশ নিলেন এ এইচ এম বজলুর রহমান

নিউইয়র্কে আইসিটি নিরাপত্তা অধিবেশনে অংশ নিলেন এ এইচ এম বজলুর রহমান নিউইয়র্কে আইসিটি নিরাপত্তা অধিবেশনে অংশ নিলেন এ এইচ এম বজলুর রহমান
 

নিউইয়র্কে আইসিটি নিরাপত্তা অধিবেশনে অংশ নিলেন এ এইচ এম বজলুর রহমান


নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে আইসিটি নিরাপত্তা ও আইসিটি ব্যবহারের নিরাপত্তার ওপর ওপেন-এন্ডেড ওয়ার্কিং গ্রুপের গুরুত্বপূর্ণ ৩য় অধিবেশনে বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান যোগ দিয়েছেন।


বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) নিরস্ত্রীকরণ বিষয়ক জাতিসংঘ অফিসের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিরাপত্তা এবং ব্যবহারে ২০২১-২০২৫- এর জন্য ওপেন-এন্ডেড ওয়ার্কিং গ্রুপ (ওইডব্লিজি) এর সাথে স্বীকৃত হয় ।


আগামী ২৫ – ২৯ জুলাই ২০২২ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ওপেন-এন্ডেড ওয়ার্কিং গ্রুপ – এর গুরুত্বপূর্ণ ৩য় অধিবেশনের আয়োজন করতে যাচ্ছে জাতিসংঘের নিরস্ত্রীকরণ বিষয়ক কার্যালয়।


ওইডবিউজি’র সভাপতি ও জাতিসংঘে সিঙ্গাপুরের স্থায়ী প্রতিনিধি মাননীয় রাষ্ট্রদূত বুরহান গফুর,


বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমানকে এই ৩য় অধিবেশনে অংশগ্রহণ করার আমন্ত্রণ জানিয়েছেন।


২০২০ এর নভেম্বরে জাতিসংঘের সাধারণ সভায় রেজ্যুলেশন এ/রেস/৭৫/২৪০ এর মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) নিরাপত্তা ও আইসিটি ব্যবহারের নিরাপত্তার ওপর ওপেন-এন্ডেড ওয়ার্কিং গ্রুপ (ওইডবিøউজি) প্রতিষ্ঠিত হয়। এটি ২০২১ এ কাজ শুরু করে, এবং আবার ২০২৫ এ জাতিসংঘের সাধারণ সভায় রিপোর্ট করবে।


জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অপব্যবহারের ওপর তাঁর উদ্বেগ প্রকাশ করেন। অতঃপর তিনি একটি শান্তিপূর্ণ আইসিটি-পরিবেশ নিশ্চিত করতে চান, যেটি তাঁর কাছে একটি অন্যতম অগ্রগণ্য বিবেচ্য বিষয়।


২০১৮’র মে মাসে জাতিসংঘের মহাসচিব নিরস্ত্রীকরণের জন্য তাঁর এজেন্ডা শুরু করেন। তিনি এজেন্ডায় উল্লেখ করেন যে; “বিশ্বব্যাপী আন্ত:যোগাযোগের অর্থ হলো, সাইবার আক্রমণের ফ্রিকোয়েন্সি এবং প্রভাব ক্রমবর্ধমানভাবে ব্যাপক হতে পারে, পাশাপাশি এটি একটি বিরাট সংখ্যক সিস্টেম বা নেটওয়ার্ককেও প্রভাবিত করে।” তিনি আরও বলেন যে, “এই প্রেক্ষাপটে, সাইবারস্পেসে ক্ষতিকর কর্মকান্ড রাষ্ট্রগুলোর মধ্যে অভ্যন্তরীণ সম্পর্কে আস্থা হ্রাসের জন্যও দায়ী।” এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য, মহাসচি নিরস্ত্রীকরণের এজেন্ডা বাস্তবায়ন পরিকল্পনায় সাইবার বিষয়ে দুটি অ্যাকশন পয়েন্ট অন্তর্ভুক্ত করেন।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।