https://gocon.live/

প্রযুক্তি

কম্পিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়?

কম্পিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়? কম্পিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়?
 

কমপিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়?


প্রোগ্রামার হতে কমপিউটার সাইন্স পড়া লাগে কি? সিএসই বা বিএসসি ইন কমপিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়? এই ধরনের কিছু জনপ্রিয় প্রশ্নের উত্তর জানবেন এই পোস্টে।


প্রথমত বলে রাখা ভালো যে পৃথিবীতে কমপিউটার সাইন্স গ্রাজুয়েট এর চেয়ে কমপিউটার প্রোগ্রামার এর চাহিদা বেশি। তাই অনেক কোম্পানি চিরাচরিত কমপিউটার ডিগ্রি গ্রাজুয়েট হায়ার করার প্রক্রিয়ার বাইরে গিয়ে কমপিউটার সাইন্স ডিগ্রি নেই কিন্তু দক্ষতা আছে এমন প্রোগ্রামারদেরও হায়ার করছে। তবে এখনো অধিকাংশ কোম্পানি নতুন প্রোগ্রামার নিয়োগের ক্ষেত্রে কমপিউটার সাইন্সে ডিগ্রিকে অধিক প্রাধান্য দিয়ে থাকে।


ভালো একজন কমপিউটার প্রোগ্রামার হতে চাইলে কমপিউটার সাইন্স ডিগ্রি এর বিকল্প নেই, কিন্তু এই নিয়ম এখন কিছুটা সেকেলে হয়ে গিয়েছে। ইন্টারনেট থেকে দেখে শেখা প্রোগ্রামারদের দক্ষতা ডিগ্রিপ্রাপ্ত প্রোগ্রামারদের চেয়ে পিছিয়ে নেই অনেক ক্ষেত্রেই। তবে প্রোগ্রামিংয়ে ক্যারিয়ার তৈরী করতে চাইলে কমপিউটার সাইন্সে ডিগ্রি অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বিষয় হতে পারে৷ প্রোগ্রামার হওয়ায় যাত্রা আরো সহজ করে দিবে কমপিউটার সাইন্সে পড়ালেখা, তবে অনলাইন সার্টিফিকেশন বা স্বশিক্ষায় প্রাপ্ত প্রোগ্রামিং জ্ঞান এর মাধ্যমেও প্রোগ্রামার হওয়া সম্ভব।


এখন প্রশ্ন হচ্ছে কমপিউটার সাইন্স না পড়ে কিভাবে প্রোগ্রামার হওয়া যায়? সে প্রশ্নেরই উত্তর জানার চেষ্টা করবো এই পোস্টে।


কমপিউটার সাইন্স বিষয়ে প্রাতিষ্ঠানিক ডিগ্রি ছাড়া প্রোগ্রামার হবেন যেভাবে


প্রোগ্রামিং সম্পর্কিত কাজের প্রচুর চাহিদা রয়েছে, যা ইন্টারনেটে যেকোনো জব বোর্ডে গিয়ে সার্চ করলে বুঝা যায়। অনেক কোম্পানি ছোটো থেকে বড় কাজের জন্য ইন্টারনেট এর মাধ্যমে স্থায়ী কর্মী বা ফ্রিল্যান্সার হায়ার করে থাকে। প্রোগ্রামার হিসেবে কাজ করার আগে আপনার প্রোগ্রামিং শিখতে হবে। প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে আগে ঠিক করতে হবে আপনি কোন ধরনের প্রোগ্রামার হতে চান। তবেই আপনার জ্ঞানার্জনের উপর ভিত্তি করে আপনার ক্যারিয়ার সাজানো সহজ হবে।


কমপিউটার প্রোগ্রামারগণ সফটওয়্যার এর কোডসমূহ লিখে থাকেন। এই সফটওয়্যার হতে পারে কোনো ওয়েব অ্যাপ বা কোনো মোবাইল গেম। একজন ভালো প্রোগ্রামার হতে হলে প্রত্যেকটি বিষয় গুরুত্ব সহকারে জানার চেষ্টা করতে হবে। ট্রাবলশুটিং যেহেতু প্রোগ্রামিং এর অবিচ্ছেদ্য অংশ, তাই প্রোগ্রাম তৈরীর পাশাপাশি প্রোগ্রামের সমস্যার সমাধান করতে জানতে হবে।


আবার আপনি যদি ওয়েবসাইট ডিজাইন বা তৈরী করতে চান, তাহলে ওয়েব ডিজাইনার/ডেভলপার হওয়ার সিদ্ধান্ত নিতে পারেন। ওয়েব ডেভলপার এর চাহিদাও কিন্তু বর্তমানে অনেক বেশি। এই দুইটি ক্যারিয়ারেই কিন্তু প্রোগ্রামার এর অপশন শেষ নয়। আপনি চাইলে মোবাইল অ্যাপ ডেভলপার, এনালিস্ট, এমনকি সিস্টেমস ইঞ্জিনিয়ারও হতে পারেন।


আপনি কি ধরনের প্রোগ্রামার হতে চান তা ঠিক করার পর এবার অর্জন করতে হবে আপনার বাছাই করার ফিল্ডে প্রোগ্রামিংয়ে প্রয়োজনীয় জ্ঞান। শেখার পাশাপাশি চেষ্টা করুন অনলাইন সার্টিফিকেশন যোগার করার, যা বিভিন্ন ক্ষেত্রে আপনার পারদর্শীতার স্মারক হিসেবে কাজ করবে।


অনলাইন সার্টিফিকেট একপাশে রাখলেও প্রোগ্রামার হতে গেলে কিন্তু প্রোগামিং ল্যাংগুয়েজ জানা বাধ্যতামূলক। অনলাইন কোর্স, ইউটিউব ভিডিও, বই পড়া, ইত্যাদি মাধ্যমে ঘরে বসে শিখে ফেলতে পারেন প্রোগ্রামিং। কোনো প্রোগ্রামিং ল্যাংগুয়েজে পারদর্শীতা অর্জনের পর নিজের দক্ষতার পরিসর বড় করতে আরো নতুন নতুন প্রোগ্রামিং দক্ষতা অর্জন করতে পারেন ও নতুন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে পারেন।


ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য বিনামূল্যে বাংলায় কোর্স অফার করছে শিখুন ডটনেট। ইংরেজিতে একটি বিখ্যাত কমপিউটার প্রোগ্রামিং কোর্স হচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের সিএস৫০।


প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখে সার্টিফিকেশন পাওয়ার পর এবার এন্ট্রি-লেভেলের প্রোগ্রামিং জব এর খোঁজ করুন। অনলাইনে বিভিন্ন জব বোর্ডে সহজ প্রোগ্রামিং জব পেয়ে যাবেন। এসব জব থেকে আয়ের পাশাপাশি অভিজ্ঞতা বৃদ্ধিও হয়ে যাবে। ইন্টারনেটে অসংখ্য জব বোর্ড থেকে যেকোনো একটি না একটিতে কাজ পেয়ে যাবেন। তবে প্রয়োজন হবে ধৈর্য ধরে কাজ খোঁজার।


এইতো গেলো কমপিউটার সাইন্স না পড়ে প্রোগ্রামার হওয়ার গাইডলাইন। ফিরে আসা যাক সেই শুরুর প্রশ্নে, কমপিউটার সাইন্স না পড়ে কি প্রোগ্রামার হওয়া যায়? এই প্রশ্নের উত্তর হলো হ্যাঁ, কমপিউটার সাইন্স না পড়েও কেউ প্রোগ্রামার হতে পারবেন। অর্থাৎ প্রোগ্রামার হতে কমপিউটার সাইন্স পড়ার বা কমপিউটার সাইন্স ডিগ্রি অর্জনের বাধ্যবাধকতা নেই।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।