https://www.brandellaltd.com/

প্রযুক্তির খবর

চ্যাটজিপিটি - অপটিমাইজিং ল্যাংগুয়েজ মডেল ফর ডায়ালগ

চ্যাটজিপিটি - অপটিমাইজিং ল্যাংগুয়েজ মডেল ফর ডায়ালগ চ্যাটজিপিটি - অপটিমাইজিং ল্যাংগুয়েজ মডেল ফর ডায়ালগ
 

‘চ্যাটজিপিটি’ শব্দটা ভাইরাল হয়ে উঠে ২০২৩ সালের শুরু থেকে প্রযুক্তি বিশ্বের মানুষের কাছে। ২০২২ সালের নভেম্বরে আমেরিকার সানফ্রান্সসিসকো ভিত্তিক প্রতিষ্ঠান ‘ওপেনএআই’ চ্যাটজিপিটি উন্মোচন করার ৫ দিনের মধ্যে ১ মিলিয়ন সাবস্ক্রাইবার হয় চ্যাটবটটির। চ্যাটজিপিটি মানুষের ডায়ালগ যেমন প্রশ্ন-উত্তরের ধরণের ওপর ভিত্তি করে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স নির্ভর প্রতিক্রিয়া জানানো একটি চ্যাটবট, যা আপনার এবং প্রতিষ্ঠানের মধ্যে প্রযুক্তিভিত্তিক যোগাযোগ স্থাপনে কাজ করে আপনার লেখার প্রশ্নের প্রত্যুত্তরে।  




চ্যাটজিপিটি কি  


চ্যাটজিপিটি বা চ্যাটবট জেনারেটিভ প্রি-ট্রেনিং ট্রান্সফরমার হচ্ছে, একটি চ্যাটবট যা ওপেনএআই কর্তৃক জিপিটি (জেনারেটেভ প্রি-ট্রেনিং ট্রান্সফর্মার) ল্যাংগুয়েজ জেনারেশন মডেল’র ওপর ভিত্তি করে ডেভেলপ করা। জেনারেটেভ প্রি-ট্রেনিং ট্রান্সফর্মার (জিপিটি) এক ধরণের আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স মডেল, যা ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রোসেসিং বা এনএলপি টাস্ক’র জন্যে ব্যবহার হয় এবং ভাষা রুপান্তর, টেক্সট তৈরি, ও ভাষা মডেল করে। মূলত ট্রান্সফর্মার কাঠামো’র ওপর ভিত্তি করে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তার মডেলটি ২০১৭ সালে গুগল গবেষকরা ‘অ্যাটেনশন ইজ অল ইউ নিড’ গবেষণাপত্রে আলোচনা করে। চ্যাট জিপিটি মানুষের কথোপকথনের একটি বৃহত্তম ডেটাসেটে প্রশিক্ষিত, প্রশ্নের উত্তর দিতে পারে এবং ব্যবহারকারীদের দ্বারা দ্রুত সাড়া প্রদান তৈরি করতে সক্ষম। কাস্টমার সার্ভিস, ভার্চুয়াল অ্যাসিস্টেন্ট, এবং বিনোদনের মতন বিভিন্ন ধরণের অ্যাপ্লিকেশনে ব্যবহার হয়। 




চ্যাটজিপিটি প্রো ফিচার 


চ্যাটজিপিটি’র অন্যতম ফিচার হচ্ছে, এটি ব্যবহারকারীদের আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স(এআই) সুবিধা প্রদান করে উচ্চ ট্র্যাফিক অথবা প্রযুক্তিগত সমস্যার সময়েও। প্রিমিয়াম ব্যবহারকারীরা ওয়েবসাইটে প্রযুক্তিগত সমস্যার সম্মুখীন হয়না, একারণে তারা দ্রুত সময়ে সিদ্ধান্ত গ্রহণে এবং প্রতিযোগিতা কাজে ভালো সহায়তা পায়। অপরদিকে, দ্রুত রেসপন্স সময় আরেকটি গুরুত্বপূর্ণ ফিচার। এটি এপিআই রিকুয়েস্ট সীমিত আকারে বৃদ্ধি করে অর্জন করতে হয়। এর ফলে ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দ্রুত তৈরির হার বাড়ে এবং তথ্যে প্রবেশে সহায়তা করে। এর ফলে ব্যবহারকারীরা প্রশ্ন-উত্তর জানাতে ‘আপ টু ডেট’ বা অগ্রগামী অবস্থায় থাকেন। প্রতি মাসে ৪২ মার্কিন ডলার প্রদান করে ইউনিক এবং সৃষ্টিশীল অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। 


চ্যাটজিপিটি ব্যবহারের সুবিধা ও অসুবিধা 


চ্যাটজিপিটি শক্তিশালী টুল চ্যাটবটের এবং অন্য কনভার্সনাল আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স অ্যাপ্লিকেশনের জন্যে। চ্যাটজিপিটি ব্যবহারের সুবিধা ও অসুবিধা হলোঃ 


  • জিপিটি মডেল পূর্বানুমান করে আর্টিকেলের মধ্যে পরবর্তী শব্দটি কি হবে, আগের শব্দটির উপর ভিত্তি করে পরবর্তী সম্ভাব্য শব্দ খুঁজে নেয়। বহুমুখী ম্যাকানিজম এবং ব্যক্তিদের মধ্যে আগ্রহ তৈরি করায় ইনপুট টেক্সট প্রদান করলে আউটপুট তৈরি হয়। চ্যাট জিপিটি প্রযুক্তি দ্রুত এবং দক্ষতার সাথে কনটেন্ট তৈরি করতে ব্যবহার হয়, লেখকরা ব্লগপোস্ট অথবা আর্টিকেল লেখার জন্যে ব্যবহার করে, পরবর্তীতে নিজের স্ট্যাইল বা ধরণে লেখাটিকে আরও পরিবর্ধন বা পরমার্জিত অবস্থায় রুপ দিতে পারেন। 


  • বৃহৎ পরিসরে ডেটা থেকে শিখার সুবিধা চ্যাটজিপিটি’তে রয়েছে। এটি পূর্বনির্ধারিত অবস্থায় বৃহৎ পরিসরে টেক্সট ডেটাসেট, যা প্যাটার্ন বা ধরণ এবং ন্যাচারাল ল্যাংগুয়েজ বুঝতে সহায়তা করে। এই প্রি-ট্রেনিং চ্যাটজিপিটি’কে রেসপন্স তৈরি করতে সুযোগ দেয় অনেকটা মানুষের মতন, এতে ওয়ার্ড বা শব্দের ধারাবাহিকতা বিদ্যমান থাকে। 


  • ভিন্ন ভিন্ন পারিপার্শ্বিকতা এবং অবস্থায় খাপখাওয়ানোর সক্ষমতা চ্যাটজিপিটি’র রয়েছে, এটি কথোপকথনের প্রাসঙ্গিকতা বুঝে এবং সঠিক রেসপন্স তৈরি করতে পারে প্রাসঙ্গিকতার ওপর নির্ভর করে।  


  • জিপিটি চ্যাটবট তৈরি করে যা ব্যবহারকারীদের সাথে ন্যাচারাল এবং এনগেজিং উপায়ে কথোপকথন করতে পারে। এক ভাষা থেকে আরেক ভাষাতে অনুবাদ করতে ব্যবহার হয়, এবং ভিন্ন ভাষাতে যোগাযোগ স্থাপন করতে পারে। 


  • বাক্য বা প্যারাগ্রাফ সম্পন্ন করতে, দক্ষতার সাথে লিখতে এবং বৃহৎ কনটেন্টের সামারি, গল্প, আর্টিকেল সম্পন্ন করে সময় সাশ্রয় করে। 


  • ডেটাসেট চ্যাটজিপিটি গ্রহণ করে ন্যাচারাল ল্যাংগুয়েজ’র ধরণ এবং কাঠামো বুঝতে সহায়তা করে, কিন্তু সর্বদা চ্যাটজিপিটি নিখুঁত তথ্য দিতে পারেনা। যার ফলে চ্যাটজিপিটি বুঝতে, সাড়া প্রদান, এবং ইনপুট গ্রহণে সমস্যা হয়। এতে মডেল পারফর্মেন্স নিয়মিত হয়না। 


  • চ্যাটজিপিটি’র আরেকটি সীমাবদ্ধতা হলো, এটি মেশিন লার্নিং অ্যালগোরিদম’র সাথে সম্পর্কিত যেরকম ডেটা ট্রেইন করা। যদি ট্রেনিং ডেটা বায়াসড অথবা ভুল ধারণ করে, তাহলে চ্যাটজিপিটি পুনরায় রেসপন্সের সময় ভুল করতে পারে। রিসোর্স কন্সট্রেইন্ড পরিবেশ এতে গুরুত্বপূর্ণ ইস্যু হিএবে থাকে, যেমনঃ মোবাইল ডিভাইস অথবা নিম্ন শক্তির ডিভাইসে, যেখানে মডেল কার্যকর হতে তীব্র রিসোর্সের দরকার পরে।            


চ্যাটজিপিটি প্রো সাবস্ক্রিপশন ব্যবসা এবং ব্যবহারকারীদের জন্যে সর্বোচ্চ টার্গেটেড, যেখানে নিয়মিতভাবে ওয়েবসাইটে প্রবেশ করার দরকার পরে। সাবস্ক্রাইবাররা ভবিষ্যতে অসংখ্য ফিচার ব্যবহারের সুবিধা পাবে, এবং বেশিরভাগ ব্যবহারকারীরা তাৎপর্যপূর্ণভাবে খুব বেশি পরিবর্তন পরিলক্ষিত করবেনা।       








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।