https://comcitybd.com/brand/Havit

মোবাইল ফোন বেশি গরম হলে যা করবেন

আপনার মোবাইল ফোনটি বেশি গরম হলে যা করবেন

আপনার মোবাইল ফোনটি বেশি গরম হলে যা করবেন আপনার মোবাইল ফোনটি বেশি গরম হলে যা করবেন
 

মোবাইলের প্রসেসর দিন দিন শক্তিশালী হচ্ছে। এছাড়াও, দীর্ঘমেয়াদী ব্যবহারের জন্য একটি বড় ব্যাটারি এবং দ্রুত চার্জিং প্রযুক্তি রয়েছে। এগুলি যেহেতু ব্যবহারকারীদের সুবিধা প্রদান করে, এগুলো কখনও কখনও সমস্যাও তৈরি করে। অনেকের মোবাইল অল্প ব্যবহারেই অনেকটা গরম হয়ে যায়।  

আপনার ফোন গরম হওয়া থেকে বাঁচাতে আপনি কিছু কাজ করতে পারেন। এসব কাজে মোবাইলের হিটিং অনেকটা কমানো যায়।  

১. ডিলিট করুন জাঙ্ক ফাইল

ফোন থেকে নিয়মিত জাঙ্ক ফাইল ডিলিট করে ফেলুন। অপ্রয়োজনীয় ফাইল জমে ফোন গরম হয়ে যেতে পারে। আপনি জাঙ্ক ফাইল মুছে ফেলার জন্য গুগল ফাইলস গো-এর মতো অ্যাপ ব্যবহার করতে পারেন। তৃতীয় পক্ষের এ্যাপ ব্যবহার না করাই ভালো।

২. ফোন নিয়মিত রিস্টার্ট করুণ 

মেমোরিতে অপ্রয়োজনীয় ফাইল জমার কারণে অনেক সময় ফোন গরম হয়ে যায়। এটি করার জন্য, দিনে অন্তত একবার ফোন রিস্টার্ট করলে অতিরিক্ত গরম হওয়ার সম্ভাবনা কমে যায়। ফোন গরম হয়ে গেলে সাথে সাথে রিস্টার্ট করলেও সুবিধা পাবেন। 

৩. ক্ষতিকর ভাইরাস 

অনেক সময় ভাইরাস এবং ম্যালওয়্যারের প্রবেশের কারণে ফোন গরম হয়ে যায়। সেক্ষেত্রে ফোন থেকে ভাইরাস ও ম্যালওয়্যার দূর করতে হবে। এ জন্য ফোনে অ্যান্টিভাইরাস রাখতে পারেন। তবে সেক্ষেত্রে আপনাকে একটু সতর্ক হতে হবে। কারণ, কিছু অ্যান্টিভাইরাস আবার ফোনে সবসময় চালু থাকে যা বেশী ব্যাটারি ব্যবহার করে এবং ফোন গরম করে তোলে।

৪.গেম খেলায় বিরতি নিন

গেমিং করার সময় প্রায় সব ফোনই কমবেশি গরম হয়ে যায়। কিন্তু খেলার সময় ২টি খেলার মধ্যে কয়েক মিনিট বিরতি নিন। সম্ভব হলে ওই সময়ের মধ্যে ফোন বন্ধ করে রাখুন। এতে ফোন গরম হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যাবে।  

৫. অতিরিক্ত ফোন কভার

অনেকে ফোনের সাথে অতিরিক্ত কেস বা কভার ব্যবহার করেন। এই ধরনের কেস ফোন থেকে বেরিয়ে আসা তাপকে আটকে রাখে এবং ফোনটিকে অতিরিক্ত গরম করে। ফোন বেশি গরম হলে কেস বা কভার খুলে ফেলুন।

৬. ডিসপ্লে ব্রাইটনেস

অনেক সময় দেখা গেছে আপনার মোবাইল ফোনের স্ক্রিনের উজ্জ্বলতা অনেক বেশি হলে মোবাইল ফোনের উপরের অংশ গরম হয়ে যায়। যাইহোক, এটি তেমন কোন সমস্যা নয়। কিন্তু এতে আপনার চোখ এবং মোবাইলের ব্যাটারিতে চাপ পরার সুযোগ রয়েছে। 

৭. লম্বা সময় ওয়াইফাই সংযোগ

অনেক সময়, আপনি আপনার মোবাইলের ওয়াইফাই চালু করে বা মোবাইল হটস্পট চালু করে ইন্টারনেট ব্যবহার করতে পারেন, মোবাইল থেকে কম্পিউটারে ইন্টারনেট চালাতে পারেন। সেক্ষেত্রে মোবাইল ওয়াই-ফাই বা মোবাইল হটস্পটে দীর্ঘক্ষণ ইন্টারনেট ব্যবহার করলেও আপনার মোবাইল ফোন গরম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

৮. খারাপ ব্যাটারি চার্জার

অনেক সময় ব্যাটারি এবং চার্জারের কারণে ফোন গরম হতে পারে। সবসময় ফোনের নির্ধারিত চার্জার দিয়ে ফোন চার্জ করা ভালো। আর ব্যাটারি খারাপ হয়ে গেলে দ্রুত পরিবর্তন করতে হবে। কারণ একটি খারাপ ব্যাটারি ফোনের অন্যান্য হার্ডওয়্যারকে ধ্বংস করে দেবে। এমনকি এটি ফোনে বিস্ফোরণও ঘটাতে পারে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।