https://www.brandellaltd.com/

এইচ.এস.সি

উচ্চ মাধ্যমিক শ্রেণির আইসিটি বিষয়ের দ্বিতীয় অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা

উচ্চ মাধ্যমিক শ্রেণির আইসিটি বিষয়ের দ্বিতীয় অধ্যায় থেকে  গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা উচ্চ মাধ্যমিক শ্রেণির আইসিটি বিষয়ের দ্বিতীয় অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা
 

প্রশ্ন-১। মডুলেশন-ডিমডুলেশন ব্যাখ্যা কর।

উত্তর : ডিজিটাল সংকেতকে এনালগ সংকেতে পরিবর্তনের প্রক্রিয়াকে মডুলেশন এবং এনালগ সংকেতকে ডিজিটাল সংকেতে পরিবর্তন করার প্রক্রিয়াকে ডিমডুলেশন বলা হয়। মডুলেশন এবং ডিমডুলেশন উভয় প্রক্রিয়ার সম্মিলিত ফলাফল হচ্ছে ডেটা কমিউনিকেশন। যোগাযোগ কার্যকর করার জন্য প্রেরক ও গ্রাহক উভয় প্রান্তেই মডেম ব্যবহারের মাধ্যমে প্রেরিত সংকেত মডুলেশন এবং গৃহীত সংকেত ডিমডুলেশন করা হয়।


প্রশ্ন-২। bps সম্পর্কে ব্যাখ্যা কর। 

উত্তর : ডেটা ট্রান্সমিশন স্পিডকে ব্যান্ড উইডথ (Band Width) বলা হয়। সাধারণত bit per second (bps) দ্বারা Band Width হিসাব করা হয়। অর্থাৎ প্রতি সেকেন্ডে যে পরিমাণ বিট ট্রান্সফার হয় তাকে bps বা Band Width বলে।


প্রশ্ন-৩। ব্যান্ড উইডথ ৫১২ kbps বলতে কী বুঝ?

উত্তর : ৫১২ শনঢ়ং বলতে প্রতি সেকেন্ডে ৫১২ শন ডেটা ট্রান্সমিট হয়। 


প্রশ্ন-৪। স্টার্ট/স্টপ ট্রান্সমিশন ব্যাখ্যা কর।

উত্তর : প্রতিটি ক্যারেক্টারের শুরুতে একটি স্টার্ট বিট এবং শেষে একটি অথবা দুটি স্টপ বিট ট্রান্সমিট করা হয়। এ জন্য এ ধরনের ডেটা ট্রান্সমিশনকে স্টার্ট/স্টপ ট্রান্সমিশন বলা হয়।


প্রশ্ন-৫। ‘ডেটা ব্লক বা প্যাকেট আকারে ট্রান্সমিট হয়’ ব্যাখ্যা কর।

উত্তর : ডেটা ব্লক বা প্যাকেট আকারে ট্রান্সমিট হয়। সিনক্রোনাস ট্রান্সমিশনের প্রতি দুটি ব্লকের মাঝখানের সময় বিরতি (যেমন কয়েক মিনিট বা মাইক্রো বা ন্যানো সেকেন্ড) একটি নির্দিষ্ট সময় নির্ধারিত থাকে। প্রতি ব্লক ডেটার শুরুতে একটি হেডার ইনফরমেশন ফাইল ও শেষে একটি টেইলার ইনফরমেশন সিগন্যাল আকারে পাঠানো হয়। প্রতি ব্লকে ৮০ থেকে ১৩২ ক্যারেক্টারের একটি ব্লক তৈরি করে ট্রান্সমিট করা হয়।


প্রশ্ন-৬। ক্যাবলে ইনসুলেশন লেয়ার থাকে কেন ব্যাখ্যা কর।

উত্তর : প্লাস্টিকের জ্যাকেটটিকে অন্তঃস্থ কন্ডাক্টরের সংস্পর্শ থেকে পৃথক করার জন্য ক্যাবলে ইনসুলেশন লেয়ার থাকে। এটি তারকে ঘিরে প্লাস্টিকের ফোমের ইনসুলেশন দিয়ে জড়ানো থাকে। তামার তারের কেন্দ্রীয় অংশ কো-এক্সিয়াল ক্যাবলের কেন্দ্র দিয়ে অতিক্রম করে। এটিকে বিদ্যুৎ অপরিবাহী অংশ দিয়ে মোড়ানো থাকে।


প্রশ্ন-৭। অপটিক্যাল ফাইবার ক্যাবল তড়িৎ চৌম্বক প্রভাবমুক্ত ব্যাখ্যা কর।

উত্তর : অপটিক্যাল ফাইবার ক্যাবলের মধ্য দিয়ে আলোক সিগন্যাল প্রবাহিত হয়। এখানে কোনো তড়িৎ সিগন্যাল প্রবাহিত হয় না। ফলে এর চারপাশ দিয়ে কোনো তড়িৎ চৌম্বকীয় আবেশ তৈরি হয় না। তাই মাধ্যম হিসেবে অপটিক্যাল ফাইবার ক্যাবল তড়িৎ চৌম্বক প্রভাবমুক্ত।


প্রশ্ন-৮। অপটিক্যাল ফাইবারে দ্রুত ডেটা প্রবাহিত হয় ব্যাখ্যা কর।

উত্তর : অপটিক্যাল ফাইবার ক্যাবল দ্বারা সবচেয়ে দ্রুত ডেটা পাঠানো যায়। অপটিক্যাল ফাইবার ক্যাবল সাধারণত টেলিযোগাযোগের ক্ষেত্রে বহুল ব্যবহৃত হচ্ছে। এছাড়া আলোকসজ্জা, সেন্সর ও ছবি সম্পাদনার কাজেও ব্যবহার হচ্ছে। উচ্চ বৈদ্যুতিক রোধের কারণে এ ক্যাবল উচ্চ ভোল্টের বৈদ্যুতিক যন্ত্রপাতির সাথেও ব্যবহার করা যায়। অপটিক্যাল ফাইবার ক্যাবল হালকা হওয়ায় আকাশযানেও ব্যবহার করা হয়। 


প্রশ্ন-৯। ফাইবার অপটিক ক্যাবল নেটওয়ার্কের ব্যাকবোন হিসেবে অধিক ব্যবহার হচ্ছে ব্যাখ্যা কর।

উত্তর : ডেটা কমিউনিকেশনের ক্ষেত্রে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের ব্যাকবোন হিসেবে চিহ্নিত। কারণ এর মাধ্যমে ডেটা সংরক্ষণের নিরাপত্তা ও গোপনীয়তা বজায় থাকে।  ট্রান্সমিশন লস কম তাই বর্তমানে ল্যানে এ ক্যাবল সর্বাধিক ব্যবহার হচ্ছে এবং ল্যানে এর গতি 1300 Mbps। বর্তমানে অপটিক্যাল কমিউনিকেশনের গতি বা ব্যান্ড উইডথ 100 Mbps হতে 10 Gbps. আলোর তীব্রতা ও গতি বেশি বলে একে সহজে দূরের জায়গায় পাঠানো যায়। 


প্রশ্ন-১০। অপটিক্যাল ফাইবার তৈরিতে মাল্টি কম্পোনেন্ট কাচ ব্যবহার করা হয় কেন? ব্যাখ্যা কর।

উত্তর : অপটিক্যাল ফাইবার হলো ডাই-ইলেকট্রিক পদার্থ দিয়ে তৈরি এক ধরনের আঁশ, যা আলো নিবন্ধকরণ ও পরিবহনে সক্ষম। ভিন্ন প্রতিসরাঙ্কের এ ধরনের ডাই-ইলেকট্রিক দিয়ে অপটিক্যাল ফাইবার গঠিত। ফাইবার তৈরির জন্য সোডা, বোরো সিলিকেট, সোডা লাইম সিলিকেট, সোডা অ্যালুমিনা সিলিকেট ইত্যাদি মাল্টি কম্পোনেন্ট কাচগুলো বেশি ব্যবহার হয়। কারণ সাধারণ কাচ আপাতদৃষ্টিতে যতটা স্বচ্ছ মনে হয় তা আলো নিবন্ধকরণ ও পরিবহনে সক্ষম নয়।


প্রশ্ন-১১। নেটওয়ার্কের ব্যাকবোন হিসেবে অপটিক্যাল ফাইবার সুবিধাজনক কেন? ব্যাখ্যা কর।

উত্তর : অপটিক্যাল ফাইবার ক্যাবল হলো ডাই-ইলেকট্রিক পদার্থ দিয়ে তৈরি এক ধরনের আঁশ যা আলো নিবন্ধকরণ ও পরিবহনে সক্ষম। অপটিক্যাল ফাইবার ক্যাবলের মধ্যে দিয়ে আলোর গতিতে ডেটা আদান-প্রদান করা হয়। উচ্চগতি সম্পন্ন ব্যান্ড উইথড বিদ্যুৎ ও চুম্বক ক্ষেত্র দ্বারা প্রভাবিত না হওয়ায় ডেটা অপরিবর্তিত থাকে বলে এটি নেটওয়ার্কের ব্যাকবোন হিসেবে কাজ করে।


প্রশ্ন-১২। পূর্র্ণ অভ্যন্তরীণ প্রতিফলন পদ্ধতিতে ডেটা ট্রান্সমিশন ব্যাখ্যা কর।

উত্তর : অপটিক্যাল ফাইবারে ইলেকট্রিক্যাল সিগন্যালের পরিবর্তে আলোক বা লাইট সিগন্যাল ট্রান্সমিট করে। এতে আলোকের পূর্ণ অভ্যন্তরীণ প্রতিফলন পদ্ধতিতে ডেটা উৎস থেকে গন্তব্যে গমন করে। অর্থাৎ আলো অপটিক্যাল ফাইবারে এক প্রান্ত দিয়ে প্রবেশ করে বারবার দিক পরিবর্তন করে অন্য প্রান্ত দিয়ে বাইর হয়।


প্রশ্ন-১৩। শ্রেণিকক্ষে পাঠদানকে কোন ট্রান্সমিশন মোডের সাথে তুলনা করা যায়? ব্যাখ্যা কর।

উত্তর : শ্রেণিকক্ষে শিক্ষক পাঠদানের সময় ছাত্র-ছাত্রীরা নীরব থাকে তখন ডেটা শিক্ষক হতে ছাত্র-ছাত্রীদের দিকে যায়। পরবর্তীতে ছাত্র-ছাত্রীদের উত্তর শোনার সময় শিক্ষক নীরব হয়ে শোনেন, তখন ডেটা ছাত্র-ছাত্রী হতে শিক্ষকের দিকে যায়। তাই এ ডেটা ট্রান্সমিশনকে হাফ ডুপ্লেক্সের সাথে তুলনা করা যায়।


প্রশ্ন-১৪। নতুন নোড যুক্ত করা হলে বাস টপোলজিতে ডেটা ট্রান্সমিশনে কী প্রভাব পড়ে? ব্যাখ্যা কর।

উত্তর : নতুন নোড যুক্ত করা হলে বাস টপোলজিতে ডেটা ট্রান্সমিশনে কোনো ধরনের সিস্টেম পরিবর্তনের প্রয়োজন হয় না। 

বাস টপোলজিতে একটি মূল তারের সাথে সব কয়টি ওয়ার্কস্টেশন বা কমপিউটার সংযুক্ত থাকে। প্রতিটি কমপিউটার মূল বাসের সাথে সংযুক্ত থাকে। নেটওয়ার্ক ব্যবস্থায় যখন কোনো ডেটা স্থানান্তর করা হয় তখন এ ডেটা সিগন্যাল আকারে মূল বাসে চলাচল করে। শুধু প্রাপক কমপিউটার ডেটাটি গ্রহণ করে এবং বাকিগুলো অগ্রাহ্য করে। 


প্রশ্ন-১৫। ক্লাউড কমপিউটিং সেবা গ্রহণ করা হয় কেন?

উত্তর : বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাজে ক্লাউড কমপিউটিং ব্যবহার সুবিধাজনক। কারণ, এতে কম খরচে ব্যাপকভাবে বিভিন্ন কমপিউটার রিসোর্স ও নেটওয়ার্ক রিসোর্স ব্যবহার করা যায়। ইন্টারনেটে ব্যক্তিগত যোগাযোগের ক্ষেত্রেও ক্লাউড কমপিউটিং ব্যবহার করা হয়। ক্লাউড কমপিউটিংয়ে যে পরিমাণ খরচ হয় তা সমতুল্য শক্তিসম্পন্ন হার্ডওয়্যার কিনতে খরচ অপেক্ষা অনেক কম। 








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।