https://www.brandellaltd.com/

উচ্চ মাধ্যমিক শ্রেণির আইসিটি বিষয় নিয়ে আলোচনা

কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং থেকে জ্ঞানমূলক প্রশ্নোত্তর

কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং থেকে জ্ঞানমূলক প্রশ্নোত্তর কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং থেকে জ্ঞানমূলক প্রশ্নোত্তর
 

উচ্চ মাধ্যমিক শ্রেণির আইসিটি বিষয় নিয়ে আলোচনা

 কমিউনিকেশন সিস্টেমস ও নেটওয়ার্কিং থেকে জ্ঞানমূলক প্রশ্নোত্তর


প্রশ্ন-১। কমিউনিকেশন সিস্টেম কী?

উত্তর : কমিউনিকেশন সিস্টেম এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে নির্ভরযোগ্যভাবে ডেটা বা তথ্য আদান-প্রদান করা যায়।


প্রশ্ন-২। ডেটা ট্রান্সমিশন স্পিড কী?

উত্তর : এক কমপিউটার থেকে অন্য কমপিউটারে বা এক স্থান থেকে অন্য স্থানে বা এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ডেটা স্থানান্তরের হার হলো ডেটা ট্রান্সমিশন স্পিড।


প্রশ্ন-৩। ডেটা ট্রান্সমিশন পদ্ধতি কী?

উত্তর : যে প্রক্রিয়ায় ডেটা ট্রান্সমিশন সিস্টেমে প্রেরক যন্ত্র থেকে ডেটা গ্রাহক যন্ত্রে ট্রান্সমিট হয়, তাকে ডেটা ট্রান্সমিশন পদ্ধতি বলে। 


প্রশ্ন-৪। সিনক্রোনাস ট্রান্সমিশন কী?

উত্তর : যে ডেটা ট্রান্সমিশন সিস্টেমে প্রেরক থেকে প্রতিবারে ৮০ থেকে ১৩২টি ক্যারেক্টারের একটি বøক ট্রান্সমিট করা হয়, তাকে সিনক্রোনাস ট্রান্সমিশন বলে।


প্রশ্ন-৫। ডেটা ট্রান্সমিশন মোড কী?

উত্তর : এক কমপিউটার থেকে দূরবর্তী অন্য কোনো কমপিউটারে ডেটা ট্রান্সমিট করতে যে পদ্ধতি ব্যবহার করা হয়, তাকে ডেটা ট্রান্সমিশন মোড বলে।


প্রশ্ন-৬। ইউনিকাস্ট মোড কী?

উত্তর : নেটওয়ার্কের কোনো একটি নোড থেকে ডেটা প্রেরণ করলে তা নেটওয়ার্কের অধীনস্থ শুধুমাত্র একটি নোডই ডেটা গ্রহণ করে, তাকে ইউনিকাস্ট  মোড বলে। 


প্রশ্ন-৭। ব্রডকাস্ট মোড কী?

উত্তর : নেটওয়ার্কের কোনো একটি নোড থেকে ডেটা প্রেরণ করলে তা নেটওয়ার্কের অধীনস্থ সব নোডই ডেটা গ্রহণ করে, তাকে ব্রডকাস্ট মোড বলে।


প্রশ্ন-৮। মাল্টিকাস্ট মোড কী?

উত্তর : নেটওয়ার্কের কোনো একটি নোড থেকে ডেটা প্রেরণ করলে তা যদি শুধুমাত্র নির্দিষ্ট একটি গ্রæপের সব সদস্য গ্রহণ করতে পারে কিন্তু নেটওয়ার্কের অধীনস্থ সব নোড গ্রহণ করতে পারে না, তাকে মাল্টিকাস্ট মোড বলে।


প্রশ্ন-৯। কো-এক্সিয়াল ক্যাবল কী?

উত্তর : কো-এক্সিয়াল ক্যাবল দুটি পরিবাহী ও অপরিবাহী পদার্থের সাহায্যে তৈরি করা হয়। LAN-এ ব্যবহৃত ক্যাবল হচ্ছে কো-এক্সিয়াল ক্যাবল।


প্রশ্ন-১০। টুইস্টেড পেয়ার ক্যাবল কী?

উত্তর : দুটি পরিবাহী তামার তারকে সুষমভাবে পেঁচিয়ে এ ধরনের ক্যাবল তৈরি করা হয়। পেঁচানো তার দুটিকে পৃথক রাখার জন্য এদের মাঝখানে অপরিবাহী পদার্থ ব্যবহার করা হয়। 


প্রশ্ন-১১। অপটিক্যাল ফাইবার ক্যাবল কী?

উত্তর : অপটিক্যাল ফাইবার ক্যাবল হচ্ছে হাজার হাজার কাচের তন্তুর তৈরি এক ধরনের ক্যাবল, যার মাধ্যমে আলোর গতিতে ডেটা আদান-প্রদান করা হয়। এ ক্যাবলের মধ্য দিয়ে ডেটা স্থানান্তরের ক্ষেত্রে লেজার রশ্মি ব্যবহার করা হয়।


প্রশ্ন-১২। ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম কী?

উত্তর : তারবিহীন মাধ্যমের সাহায্যে ওয়্যারলেস ডিভাইসমূহের মধ্যে যে পদ্ধতিতে কমিউনিকেশন হয়, তাকে ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম বলে। 


প্রশ্ন-১৩। মাইক্রোওয়েভ কী?

উত্তর : মাইক্রোওয়েভ এক ধরনের তড়িৎ চৌম্বকীয় তরঙ্গ। এটি সেকেন্ডে প্রায় 1 GHz  তরঙ্গ দৈর্ঘ্যে কাজ করে। এর তরঙ্গ দৈর্ঘ্য সীমা 0.3 GHz থেকে 300 GHz|


প্রশ্ন-১৪। ইনফ্রারেড কী?

উত্তর : ডিভাইস থেকে ডিভাইসে তথ্য পাঠানোর জনপ্রিয় প্রযুক্তি হলো ইনফ্রারেড।


প্রশ্ন-১৫। ব্লুটুথ কী?

উত্তর : দুই বা ততোধিক যন্ত্রের মধ্যে সংযোগ স্থাপনের লক্ষ্যে তারের ব্যবহার শুরু হয়েছে। দুই বা ততোধিক যন্ত্রের মধ্যে তারবিহীন যোগাযোগের পদ্ধতি হচ্ছে ব্লুটুৃথ।


প্রশ্ন-১৬। Wi-Fi  কী?

উত্তর : Wi-Fi-এর পূর্ণ রূপ হলো Wireless Fidelity| Wi-Fi-ঋর হচ্ছে লোকাল এরিয়া নেটওয়ার্ক ব্যবস্থা, যেখানে বহনযোগ্য কমপিউটারের যন্ত্রপাতির সাথে সহজে ইন্টারনেট যুক্ত করা যায়।


প্রশ্ন-১৭। Wi-MAX কী?

উত্তর : Wi-MAX-এর পূর্ণ রূপ হলো Worldwide Interoperability for Microwave Access| Wi-MAX একটি টেলিকমিউনিকেশন প্রটোকল, যা মোবাইল ইন্টারনেটে ব্যবহার হয়।


প্রশ্ন-১৮। LAN কী?

উত্তর : LAN শব্দের পূর্ণ নাম Local Area Network। সাধারণত একটি নির্দিষ্ট দূরত্বে ক্যাবলের মাধ্যমে এক কমপিউটারের সাথে অন্য কমপিউটার সংযুক্ত করে তথ্য আদান-প্রদানের ব্যবস্থা হলো LAN।


প্রশ্ন-১৯। MAN কী?

উত্তর : MAN-এর পূর্ণ নাম Metropolitan Area Network। একই শহরের বিভিন্ন স্থানের কমপিউটারের মধ্যে যে সংযোগ স্থাপন করা হয়, তা-ই হলো MAN।


প্রশ্ন-২০। মডেম কী?

উত্তর : মডেম একটি কমিউনিকেশন ডিভাইস, যা তথ্যকে এক কমপিউটার থেকে অন্য কমপিউটারে টেলিফোন নেটওয়ার্ক ব্যবস্থার মাধ্যমে পৌঁছে দেয়।


প্রশ্ন-২১। হাব কী?

উত্তর : দুইয়ের অধিক কমপিউটারের মধ্যে নেটওয়ার্ক তৈরি করতে হলে এমন একটি কেন্দ্রীয় ডিভাইসের দরকার হয়, যা প্রতিটি কমপিউটারকে সংযুক্ত করতে পারে।


প্রশ্ন-২২। রাউটার কী?

উত্তর : এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে ডেটা পাঠানোর প্রক্রিয়াকে রাউটিং বলে। আর এ রাউটিংয়ের জন্য যে হার্ডওয়্যার ব্যবহার করা হয়, তা-ই রাউটার।


প্রশ্ন-২৩। গেটওয়ে কী?

উত্তর : নেটওয়ার্কসমূহের প্রটোকলগুলো সম্পূর্ণ ভিন্ন ধরনের হয়, তাহলে রাউটারের চেয়েও অধিক শক্তিশালী ও বুদ্ধিমান ডিভাইসের প্রয়োজন হয়। আর এ ডিভাইসটি হচ্ছে গেটওয়ে।


প্রশ্ন-২৪। সুইচ কী?

উত্তর : নেটওয়ার্ক সুইচ হলো বহু পোর্টবিশিষ্ট কমপিউটার নেটওয়ার্ক ডিভাইস, যা তথ্যকে আদান-প্রদান করতে সাহায্য করে।


প্রশ্ন-২৫। সার্ভার কমপিউটার কী?

উত্তর : একাধিক হাব ব্যবহার করে সব কমপিউটারকে একটি বিশেষ স্থানে সংযুক্ত করা হয়, যাকে রুট বা সার্ভার কমপিউটার বলে।  


প্রশ্ন-২৬। নেটওয়ার্ক টপোলজি কী?

উত্তর : নেটওয়ার্কের কমপিউটারগুলোকে ক্যাবল বা তারের মাধ্যমে সংযুক্ত করার যে ডিজাইন বা মডেল এবং একই সাথে সংযোগকারী তারের ভিতর দিয়ে ডেটা আদান-প্রদানের জন্য যুক্তিনির্ভর পথের পরিকল্পনার সমন্বিত ধারণাকে নেটওয়ার্ক টপোলজি বলে।


প্রশ্ন-২৭। ক্লাউড কমপিউটিং কী?

উত্তর : ক্লাউড কমপিউটিং একটি বিশেষ পরিসেবা। এ উন্নত সেবাটি কিছু কমপিউটারকে গ্রিড সিস্টেমের মাধ্যমে সংযুক্ত রাখে। ক্লাউড কমপিউটিং হলো ইন্টারনেটভিত্তিক কমপিউটিং ব্যবস্থা।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।