https://www.brandellaltd.com/

উচ্চ মাধ্যমিক শ্রেণির আইসিটি বিষয়

ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML থেকে গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর

ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML থেকে গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML থেকে গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর
 

উচ্চ মাধ্যমিক শ্রেণির আইসিটি বিষয়ের চতুর্থ অধ্যায় (ওয়েব ডিজাইন পরিচিতি এবং HTML) থেকে গুরুত্বপূর্ণ অনুধাবনমূলক প্রশ্নোত্তর নিয়ে আলোচনা


প্রশ্ন-১। কোন ধরনের ওয়েব পেজের চাহিদা বেশি? ব্যাখ্যা কর।

উত্তর : ডাইনামিক ওয়েব পেজের চাহিদা সবচেয়ে বেশি। ডাইনামিক ওয়েব পেজগুলো ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী পরিবর্তন হয়ে প্রদর্শিত হয়। বড় বড় অফিস-আদালতে এবং বহুজাতিক কোম্পানিগুলো সাধারণত ডাইনামিক ওয়েব পেজে তৈরি করা হয়। ডাইনামিক ওয়েব পেজ তৈরি করতে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হিসেবে JavaScript, PHP, Net, ASP ইত্যাদি ব্যবহৃত হয়। ডেটাবেজের সাথে ওয়েবসাইট যুক্ত করার জন্য MS-Access, My SQL ব্যবহার করা হয়। ডাইনামিক ওয়েব পেজ বলতে PHP, ASP ও JSP পেজগুলোকে বুঝানো হয়।


প্রশ্ন-২। ওয়েব পেজে কেন মেটা ট্যাগ ব্যবহার করা হয় ব্যাখ্যা কর। 

উত্তর : ওয়েব পেজে ডকুমেন্ট সম্পর্কিত তথ্য যুক্ত করার জন্য মেটা ট্যাগ ব্যবহার করা হয়। সাধারণত ওয়েব পেজটি কে তৈরি করেছেন, তার প্রতিষ্ঠানের ঠিকানা (ফোন নম্বরসহ) পরিচয়, অন্যান্য সংশ্লিষ্ট তথ্য এবং বিষয়বস্তুসহ যাবতীয় তথ্য থাকে। 


প্রশ্ন-৩। কোন প্রক্রিয়ায় স্থির ইমেজকে গতিশীল করা সম্ভব ব্যাখ্যা কর।

উত্তর : HTML প্রক্রিয়ায় স্থির ইমেজকে গতিশীল করা সম্ভব। ওয়েব পেজ সহজবোধ্য ও গতিশীল করার জন্য Java Script এবং CSS (Cascading Style Sheets) ব্যবহার করা হয়।


প্রশ্ন-৪। ওয়েব পেজের সাথে ব্রাউজারের সম্পর্ক ব্যাখ্যা কর।

উত্তর : ওয়েব পেজ হলো এক ধরনের ওয়েব ডকুমেন্ট যা ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ও ইন্টারনেট ব্রাউজারে ব্যবহারের জন্য উপযুক্ত। ব্রাউজারের মাধ্যমে ইন্টরনেটে ওয়েব পেজ প্রদর্শনের কাজ করে। পথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা ওয়েব পেজ ব্রাউজারের মাধ্যমে প্রদর্শিত হয়। তাই ওয়েব পেজ ও ব্রাউজার একে অপরের সাথে সম্পর্কিত।


প্রশ্ন-৫। HTML হেডিং ট্যাগ কীভাবে কাজ করে? ব্যাখ্যা কর।

উত্তর : HTML-এ হেডিং ট্যাগ টেক্সট ডকুমেন্টে ব্যবহৃত টেক্সটের আউটলাইন সরবরাহ করে।

হেডিংগুলো থেকে ট্যাগ দ্বারা নির্দিষ্ট করে দেওয়া হয়। যা ব্যবহার করে হেডিংয়ে ক্রমান্বয়ে বড় থেকে ছোট আকারে প্রদর্শন করা যায়।


প্রশ্ন-৬। HTML পেজে    ট্যাগ কেন ব্যবহার করা হয়?

উত্তর : একটি ওয়েব পেজকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলার জন্য ব্যানার বা চিত্রের কোনো বিকল্প নেই। HTML পেজে   ট্যাগ দ্বারা নির্ধারণ করা হয়।   ট্যাগটি শূন্য অর্থাৎ এটি কেবল অ্যাট্রিবিউট বহন করে এবং এর কোনো closing ট্যাগ নেই। পেজে কোনো চিত্র বা ইমেজ ব্যবহার করতে হলে src (source)  অ্যাট্রিবিউট ব্যবহার করতে হবে। কোনো ইমেজকে নির্ধারণ করার জন্য প্রয়োজনীয় সিনটেক্স হলো :  


প্রশ্ন-৭। বর্তমানে ওয়েব পেজে হাইপারলিঙ্ক একটি গুরুত্বপূর্ণ উপাদান ব্যাখ্যা কর।

উত্তর : হাইপারলিঙ্ক হচ্ছে একটি ওয়েব পেজের কোনো একটি অংশের সাথে বা কোনো পেজের সাথে অন্যান্য পেজের সংযোগ স্থাপন করা। লিঙ্কের সিনটেক্সটি নিম্নরূপ : link text  


হাইপারলিঙ্কে ক্লিক করে একই ডকুমেন্টের ভিন্ন পেজে অথবা একই ডকুমেন্টের ভিন্ন কোনো অবস্থানে অথবা ভিন্ন কোনো ডকুমেন্টের ভিন্ন কোনো পেজে যাওয়া যায়। তাই বর্তমানে ওয়েব পেজে হাইপারলিঙ্ক একটি গুরুত্বপূর্ণ উপাদান।


প্রশ্ন-৮। ওয়েবসাইট পাবলিশিংয়ের মাধ্যমে ব্যবসাকে আরো যুগোপযোগী করা সম্ভব  ব্যাখ্যা কর।

উত্তর : ওয়েবসাইট পাবলিশিংয়ের মাধ্যমে ব্যবসাকে আরও যুগোপযোগী করা সম্ভব এর কারণ হলো।

১. বিশ্বের যেকোনো জায়গা থেকে ওয়েবসাইট দেখা যায়। 

২. তথ্য জনগণের কাছে সহজে পাঠানো যায়।

৩. প্রতিষ্ঠানের প্রচার বৃদ্ধি পায়।

৪. মুহূর্তের মধ্যে প্রতিষ্ঠানের তথ্য জানানো যায়।


প্রশ্ন-৯। হোস্টিং কেন প্রয়োজন বুঝিয়ে লিখ।

উত্তর : কোনো সাইটকে নির্দিষ্ট কোনো সার্ভারে স্থাপন এবং উক্ত ওয়েব সাইটটির যাবতীয় কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় অবকাঠামোগত সুবিধা প্রদান করা হয় ওয়েব হোস্টিংয়ের মাধ্যমে। তাই হোস্টিং ওয়েবসাইট পাবলিশিংয়ের জন্য প্রয়োজনীয়।


প্রশ্ন-১০। আইপি অ্যাড্রেস দিয়েও ওয়েবসাইট ভিজিট করা সম্ভব কীভাবে? ব্যাখ্যা কর।

উত্তর : Domain Name এবং আইপি অ্যাড্রেস একটি অপরটির পরিপূরক। সুতরাং আইপি অ্যাড্রেস দিয়েও ওয়েবসাইট ভিজিট করা সম্ভব। IP Address-এর জন্য ব্যবহৃত বড় সংখ্যা মনে রাখা কষ্টকর। তাই IP Address-কে সহজে ব্যবহার করার জন্য ইংরেজি অক্ষরের কোনো নাম ব্যবহার করা হয়। যেমন ওয়েবসাইট ভিজিটের জন্য ডোমেইন নেইম www.google.com-এর পরিবর্তে এর IP Address 216.58.216.164 ব্যবহার করা হলে একই সাইট প্রদর্শিত হবে।


প্রশ্ন-১১। IP Address -এর চেয়ে Domain Name ব্যবহার সুবিধাজনক’ ব্যাখ্যা কর। 

উত্তর : IP Address-এর চেয়ে Domain Name ব্যবহার সুবিধাজনক। কারণ IP Address-এর জন্য সংখ্যা মনে রাখা কষ্টকর। তাই IP Address-কে সহজে ব্যবহারযোগ্য করার জন্য ইংরেজি অক্ষরের কোনো নাম ব্যবহার করা হয়। ক্যারেক্টার ফর্মের দেয়া কমপিউটারের এরূপ নামকে ডোমেইন নেম বলে। যেমন আইপি অ্যাড্রেস 173.248.140.183-এর পরিবর্তে www.facebook.com  ডোমেইন নেম ব্যবহার করা যায়।


প্রশ্ন-১২। ডোমেইন নেমে www থাকে কেন? ব্যাখ্যা কর।

উত্তর : একই ডোমেইন নেমের অধীনে সম্পর্কযুক্ত একাধিক ওয়েব পেজ থাকে। সার্ভারের সমন্বয়ে গঠিত এক বিশাল নেটওয়ার্ক যা সারা বিশ্বের সমস্ত ওয়েব পেজের সংগ্রহ থাকে। www বা world wide web হচ্ছে পৃথিবীর বিভিন্ন দেশের সার্ভারে রাখা পরস্পরের সংযোগযোগ্য webpage, যা ইন্টারনেটের মাধ্যমে ওয়েব ব্রাউজার সফটওয়্যার ব্যবহার করে দেখা যায়। এজন্য ডোমেইন নেমে www থাকে। 


প্রশ্ন-১৩। প্রতিটি কমপিউটারের একটি অনন্য অ্যাড্রেস থাকে ব্যাখ্যা কর।

উত্তর : ইন্টারনেট সংযোগ ব্যবস্থায় নেটওয়ার্কে অবস্থিত প্রতিটি কমপিউটারের একটি অনন্য বা অদ্বিতীয় অ্যাড্রেস বা আইডেন্টিটি থাকে। এ অ্যাড্রেস বা আইডেন্টিটিকে  আইপি অ্যাড্রেস বলে। বর্তমানে ইন্টারনেট প্রোটোকল ভার্সন ৪ (IP V4) এবং ইন্টারনেট প্রোটোকল ভার্সন ৬ (IP V6) চালু আছে। যেমন https://www. google.com


প্রশ্ন-১৪। ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয় কেন?

উত্তর : আইপি অ্যাড্রেসকে সহজে ব্যবহার করার জন্য ইংরেজি অক্ষরের কোনো একটি নাম ব্যবহার করা হয়। ক্যারেক্টার ফর্মে দেওয়া কমপিউটারে এরূপ নামই ডোমেইন নেম। প্রতিটি ডোমেইন নেম ইউনিক এবং এর সাথে একটি ইউনিক আইপি অ্যাড্রেস বরাদ্দ করা হয়। একটি ডোমেইন নেম সার্ভারে রেজিস্ট্রেশন করলে তা সারা বিশ্বে অদ্বিতীয় নামে চিহ্নিত হয় এবং একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ঐ অ্যাড্রেসটি আর অন্য কেউ ব্যবহার করতে পারে না। এ কারণে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হয়।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।