টিকটক কনটেন্ট ক্রিয়েটরদের লম্বা দৈর্ঘ্যের ভিডিও বানাতে বলেছে চীনা কম্পানি। বেশিসংখ্যক বিজ্ঞাপন বিক্রির উদ্দেশ্যে তারা এই ঘোষণা দিয়েছে।
ভিডিওর দৈর্ঘ্য এক মিনিটের বেশি হলে ক্রিয়েটর রিওয়ার্ডস প্রগ্রামের আওতায় ক্রিয়েটরদের অর্থ দেওয়া হবে। গত বছর এই মনিটাইজেশন সিস্টেমের নাম ছিল ক্রিয়েটিভিটি প্রগ্রাম।
এখন নাম পরিবর্তন করে রাখা হয়েছে ক্রিয়েটর রিওয়ার্ডস প্রগ্রাম। প্রগ্রামের বেটা (পরীক্ষামূলক) পর্ব শেষ হয়েছে। টিকটক জানায়, ক্রিয়েটর রিওয়ার্ডস প্রগ্রামের মাধ্যমে উচ্চ মানসম্পন্ন ও মৌলিক (অরিজিনাল) কনটেন্টের নির্মাতাকে দেওয়া হবে অর্থ পুরস্কার।
টিকটক থেকে অর্থ আয়ের জন্য পূরণ করতে হবে চারটি মানদণ্ড মৌলিক, ভিডিওর দৈর্ঘ্য, সার্চ ভ্যালু ও দর্শকদের সম্পৃক্ততা। নতুন এই প্রগ্রামের আওতায় কনটেন্ট ক্রিয়েটরদের আয় গত ছয় মাসে বেড়েছে ২৫০ শতাংশের বেশি।
পরীক্ষামূলক পর্যায় থাকার সময়ই মাসে ৫০ হাজার ডলার আয় করা ক্রিয়েটরের সংখ্যা হয়েছে দ্বিগুণ। দর্শকও এক মিনিটের চেয়ে লম্বা ভিডিও দেখতে আগ্রহী হচ্ছে।
যে সময়টুকু তারা থাকে সেটুকুর অর্ধেকই লম্বা ভিডিও দেখার পেছনে ব্যয় করছে টিকটক। গত ছয় মাসে বেড়েছে ৪০ শতাংশ লম্বা ভিডিও দেখার হার।
টিকটক সাবস্ক্রিপশন ফিচারের পরিধি বাড়াতে যাচ্ছে। আগে শুধু লাইভ স্ট্রিমাররা পেইড কনটেন্ট দেখানোর সুযোগ পেলেও এখন নন-লাইভ ক্রিয়েটররাও এই সুবিধা পাবেন।
টিকটকের ভিডিও নির্মাতারা আগামী কয়েক সপ্তাহ পরেই মনিটাইজেশন প্রগ্রামে অংশ নিতে সাইন আপ করতে পারবে।
ভিডিওর দৈর্ঘ্য এক মিনিটের বেশি হলে ক্রিয়েটর রিওয়ার্ডস প্রগ্রামের আওতায় ক্রিয়েটরদের অর্থ দেওয়া হবে। গত বছর এই মনিটাইজেশন সিস্টেমের নাম ছিল ক্রিয়েটিভিটি প্রগ্রাম।
এখন নাম পরিবর্তন করে রাখা হয়েছে ক্রিয়েটর রিওয়ার্ডস প্রগ্রাম। প্রগ্রামের বেটা (পরীক্ষামূলক) পর্ব শেষ হয়েছে। টিকটক জানায়, ক্রিয়েটর রিওয়ার্ডস প্রগ্রামের মাধ্যমে উচ্চ মানসম্পন্ন ও মৌলিক (অরিজিনাল) কনটেন্টের নির্মাতাকে দেওয়া হবে অর্থ পুরস্কার।
টিকটক থেকে অর্থ আয়ের জন্য পূরণ করতে হবে চারটি মানদণ্ড মৌলিক, ভিডিওর দৈর্ঘ্য, সার্চ ভ্যালু ও দর্শকদের সম্পৃক্ততা। নতুন এই প্রগ্রামের আওতায় কনটেন্ট ক্রিয়েটরদের আয় গত ছয় মাসে বেড়েছে ২৫০ শতাংশের বেশি।
পরীক্ষামূলক পর্যায় থাকার সময়ই মাসে ৫০ হাজার ডলার আয় করা ক্রিয়েটরের সংখ্যা হয়েছে দ্বিগুণ। দর্শকও এক মিনিটের চেয়ে লম্বা ভিডিও দেখতে আগ্রহী হচ্ছে।
যে সময়টুকু তারা থাকে সেটুকুর অর্ধেকই লম্বা ভিডিও দেখার পেছনে ব্যয় করছে টিকটক। গত ছয় মাসে বেড়েছে ৪০ শতাংশ লম্বা ভিডিও দেখার হার।
টিকটক সাবস্ক্রিপশন ফিচারের পরিধি বাড়াতে যাচ্ছে। আগে শুধু লাইভ স্ট্রিমাররা পেইড কনটেন্ট দেখানোর সুযোগ পেলেও এখন নন-লাইভ ক্রিয়েটররাও এই সুবিধা পাবেন।
টিকটকের ভিডিও নির্মাতারা আগামী কয়েক সপ্তাহ পরেই মনিটাইজেশন প্রগ্রামে অংশ নিতে সাইন আপ করতে পারবে।








০ টি মন্তব্য