https://www.brandellaltd.com/

বিআইজিএফ ও বিটিআরসি কৌশলগত অংশীদারিত্ব সমঝোতা স্মারক স্বাক্ষর

বিআইজিএফ ও বিটিআরসি কৌশলগত অংশীদারিত্ব সমঝোতা স্মারক স্বাক্ষর বিআইজিএফ ও বিটিআরসি কৌশলগত অংশীদারিত্ব সমঝোতা স্মারক স্বাক্ষর
 

বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (বিআইজিএফ) এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) টেকসই উন্নয়ন ২০৩০ এজেন্ডার বাস্তবায়নকে ত্বরান্বিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (বিআইজিএফ) এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)) তাদের অংশীদারিত্বকে শক্তিশালী করার মাধ্যমে যৌথভাবে নির্বাচিত ও অগ্রাধিকারমূলক বিষয়গুলোর ওপর মনোযোগ আরো জোরদার করে কাজ করতে আগ্রহী।

তাদের নিজ নিজ শক্তির যথাযথ ব্যবহার করে ও সম্মিলিত প্রয়াসগুলোকে নতুন সহযোগিতার উপর ভিত্তি করে আরও কৌশলগত এবং সমন্বিত সহযোগিতা অনুসরণ করে এই অংশীদারিত্বকে আরো শক্তিশালী করতে চায়। 

বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (বিআইজিএফ) এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) বিটিআরসি-এর সদর দফতরে বিআইজিএফ-এর মহাসচিব মোহাম্মদ আবদুল হক এবং লেফটেন্যান্ট কর্নেল এস এম রেজাউর রহমান, পিএসসি, সিগস, ডিরেক্টর-সিস্টেম এবং সার্ভিসেস বিভাগ, বিটিআরসি-এর মধ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।  

ইঞ্জিনিয়ার মোঃ মহিউদ্দিন আহমেদ, চেয়ারম্যান; মোঃ আমিনুল হক, ভাইস-চেয়ারম্যান; ইঞ্জি. শেখ রিয়াজ আহমেদ, কমিশনার; ডাঃ মুশফিক মান্নান চৌধুরী, এফআইডিএম, এফসিআইএম, কমিশনার; এবং মোঃ দেলোয়ার হোসেন, কমিশনার, ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান, এনডিসি, পিএসসি, টিই, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) মহাপরিচালক, সিস্টেম এ্যান্ড সার্ভিসেস বিভাগ এবং অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 

হাসানুল হক ইনু (সাবেক এমপি ও মন্ত্রী) চেয়ারপারসন, বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (বিআইজিএফ), এএইচএম বজলুর রহমান, ভাইস-চেয়ারপারসন, বিআইজিএফ এবং বাংলাদেশ ইনিশিয়েটিভ ফর ইউনিফাইড ভয়েসেস অন গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট এবং ইউএন সামিট অব দ্য ফিউচার ২০২৪-এর নির্বাহী সমন্বয়কারী এবং বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের পলিসি রিসার্চ ফেলো হীরেন পণ্ডিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

ইঞ্জিনিয়ার মোঃ মহিউদ্দিন আহমেদ, বিটিআরসির চেয়ারম্যান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ খলিল-উর-রহমান, এনডিসি, পিএসসি, টিই, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) মহাপরিচালক, সিস্টেম এ্যান্ড সার্ভিসেস বিভাগ হাসানুল হক ইনু (সাবেক এমপি ও মন্ত্রী) চেয়ারপারসন তাঁর বক্তৃতায় উল্লেখ করেন যে সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বিটিআরসির সাথে ভবিষ্যতে সামিট এবং ডিজিটাল কমপ্যাক্ট বাস্তবায়ন ও বৃহৎ পরিসরে কাজ করার আরও সুযোগ তৈরি করবে। 

ইঞ্জিনিয়ার মোঃ মহিউদ্দিন আহমেদ বলেন, বিআরটিসি গত কয়েক বছরে বিআইজিএফকে বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করে আসছে এবং এই সমঝোতা স্মারক স্বাক্ষর আমাদের উদ্যোগকে আরো শক্তিশালী করবে। 

সমঝোতা স্মারকটি নিম্নলিখিত এগারোটি মূল ফোকাসের সাথে কাঠামোগত এবং উন্নয়নে কাজ করবে: বাংলাদেশে আইজিএফ-এর উদ্যোগগুলো বাস্তবায়নের জন্য সহযোগিতায় কাজ করা; ডিজিটাল অন্তর্ভুক্তি এবং কানেক্টিভিটির জন্য একসাথে কাজ করা যাতে সকল স্কুলসহ সকল মানুষ ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করতে পারে; এবং ইন্টারনেট বিভাজন এড়াতে ইন্টারনেট গভর্ন্যান্স নিশ্চিত করা, ডেটা সুরক্ষার প্রক্রিয়া, ডেটা আদান-প্রদান করা এবং ডেটার গোপনীয়তা রক্ষা করা, ডেটা উদ্ভাবন, উন্মুক্ত ডেটা, বিগ ডেটা এবং ডেটা-চালিত সিদ্ধান্ত গ্রহণের প্রচার জনসাধারণের ভালোর জন্য, অনলাইনে মানবাধিকার সমুন্নত রাখা, ডিজিটাল নিশ্চিত করা। বৈষম্য রোধ এবং বিভ্রান্তিকর বিষয়বস্তুর প্রচার রোধ, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং অন্যান্য উদীয়মান প্রযুক্তির নিয়ন্ত্রণকে অগ্রাধিকার দেওয়া, সকল ডিজিটাল বষিয়গুলোকে (কমনসকে) বিশ্বব্যাপী জনহিতকর হিসেবে প্রচার করা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং অন্যান্য জাতীয় ও আন্তর্জাতিক অগ্রগতি ত্বরান্বিত করার জন্য প্রযুক্তি এবং নিরাপত্তা।

উন্নয়ন পরিকল্পনা এবং গ্লোবাল ডিজিটাল কমপ্যাক্ট এবং ইউএন সামিট অফ দ্য ফিউচার ২০২৪-এর প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পাদনে সহায়তা করা।  

তাদের নিজ নিজ ম্যান্ডেট সাপেক্ষে, বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরাম (বিআইজিএফ) এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) পারস্পরিক স্বার্থের অতিরিক্ত বিষয়ে, যাতে সহযোগিতা তাদের নিজ নিজ এবং সম্মিলিত উদ্দেশ্যগুলিকে উৎসাহিত করতে পারে সে বিষয়ে যথাযথভাবে একে অপরের সাথে জানাতে এবং পরামর্শ করতে পারে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।