https://www.brandellaltd.com/

এআই প্রযুক্তি সাহায্য যুক্তরাষ্ট্র ও ভারতের নির্বাচন ব্যাহত করতে পারে চীন

এআই প্রযুক্তি সাহায্য যুক্তরাষ্ট্র ও ভারতের নির্বাচন ব্যাহত করতে পারে চীন এআই প্রযুক্তি সাহায্য যুক্তরাষ্ট্র ও ভারতের নির্বাচন ব্যাহত করতে পারে চীন
 

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, ভারতসহ বিভিন্ন দেশে নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালে। দেশগুলোর ভোটাররা নির্বাচনে ভোটের মাধ্যমে নিজেদের পছন্দের নেতা বেছে নেবেন।

কিন্তু এক সতর্কবার্তায় মাইক্রোসফট জানিয়েছে, চীন এআই প্রযুক্তি কাজে লাগিয়ে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও ভারতের নির্বাচন ব্যাহত করতে পারে।

এ জন্য দেশগুলোতে নির্বাচনের আগে চীন সরকার-সমর্থিত বিভিন্ন সাইবার গ্রুপ ভোটারদের ওপর প্রভাব তৈরির পাশাপাশি নির্বাচনী প্রক্রিয়ায় প্রযুক্তিগত বা সাইবার হামলা চালাতে পারে। 

২০২৪ সালে হতে যাওয়া গুরুত্বপূর্ণ দেশগুলোর নির্বাচনে চীনের প্রভাব তৈরির লক্ষ্যে কাজ করছে চীনের সরকার-সমর্থিত বিভিন্ন সাইবার গ্রুপ।একই ধরনের কাজে জড়িত আছে উত্তর কোরিয়ার বিভিন্ন সাইবার গ্রুপ।

চীনের সাইবার গ্রুপগুলো ভারত, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের নির্বাচন সামনে রেখে এরই মধ্যে এআই প্রযুক্তি দিয়ে তৈরি আধেয় ও ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার শুরু করেছে। 

চীন গত জানুয়ারিতে এআই প্রযুক্তি কাজে লাগিয়ে বিভিন্ন বিভ্রান্তিমূলক প্রচারণা চালানোর চেষ্টা করেছে তাইওয়ানের রাষ্ট্রপতি নির্বাচনে।

‘স্টর্ম ১৩৭৬’ নামের চীন-সমর্থিত সাইবার গ্রুপ তাইওয়ানের নির্বাচনের সময় বেশ সক্রিয় ছিল। গ্রুপটি নির্বাচনকে প্রভাবিত করতে ইউটিউবে একজন রাষ্ট্রপতি প্রার্থীর ভুয়া অডিও বার্তা পোস্ট করে বিতর্ক তৈরি করেছিল।

যদিও বেশি সংখ্যক ব্যবহারকারীর কাছে পৌঁছানোর আগেই ইউটিউব ভিডিওটি মুছে ফেলেছিল। ভুয়া বা কাল্পনিক সংবাদের ভিডিও চিত্র ও ক্লিপ তৈরি করে রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী লাইয়ের ব্যক্তিগত জীবন সম্পর্কে ভুল তথ্যও প্রচার করেছিল গ্রুপটি। 

যুক্তরাষ্ট্রের নির্বাচনে চীনের প্রভাব সম্পর্কে সতর্ক করে মাইক্রোসফট জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ভোটারদের ওপর এআই প্রযুক্তিবিষয়ক বিভিন্ন টুল ব্যবহার করা হতে পারে।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।