https://comcitybd.com/brand/Havit

দেড় হাজার কোটি ডলার ছাড়ালো ভারতের স্মার্টফোন রপ্তানি

দেড় হাজার কোটি ডলার ছাড়ালো ভারতের স্মার্টফোন রপ্তানি দেড় হাজার কোটি ডলার ছাড়ালো ভারতের স্মার্টফোন রপ্তানি
 

ভারত থেকে চলতি অর্থবছরে মোট ১ হাজার ৫০০ কোটি ডলার মূল্যের স্মার্টফোন রপ্তানি হয়েছে। এর মধ্যে ৩৫ শতাংশ আইফোনের রপ্তানি বেড়েছে।  

২০২২-২৩ অর্থবছরে মোট ১ হাজার ১১০ কোটি ডলার মূল্যের স্মার্টফোন রপ্তানি করা হয়েছিল। চলতি অর্থবছরে অ্যাপলের নিয়ন্ত্রণে ছিল মোট রপ্তানির ৬৫ শতাংশই।

সে হিসাবে কোম্পানিটি মোট ১ হাজার কোটি ডলার মূল্যের পণ্য বাজারজাত করেছে, যা ২০২৩ অর্থবছরের ৫০০ কোটি ডলারের দ্বিগুণ। 


মোবাইলসহ ভারতে ইলেকট্রনিক পণ্য উৎপাদন খাতে ১২ লাখের বেশি নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। চলতি অর্থবছরে দেশটি ৫ হাজার কোটি ডলারের বেশি পণ্য তৈরি করেছে। 

ভারতের তথ্য ও যোগাযোগমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এক সাক্ষাৎকারে বলেন, ‘‌মোবাইল ফোন উৎপাদনে আমরা ভালো সফলতা পেয়েছি। স্থানীয় পর্যায়ে মূল্যসংযোজন বৃদ্ধি পেয়েছে।

কেননা বর্তমানে ইলেকট্রনিক পণ্য উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন উপাদান ভারতেই তৈরি হচ্ছে।’ তিনি জানান, আরও বাড়বে ভারতে স্মার্টফোন উৎপাদন এবং রপ্তানির হার।

কেননা কোম্পানিগুলো এখন স্থানীয় পর্যায়ে তাদের পুরো ইকোসিস্টেম তৈরির কাজ করছে। সেই সঙ্গে অভ্যন্তরীণ পর্যায়ে ডিজাইন করার সক্ষমতাও বাড়ছে। 

ভারত থেকে ইলেকট্রনিক পণ্য রপ্তানি ২৪ শতাংশ বেড়ে ২ হাজার ৯১২ কোটি ডলারে উন্নীত হয়েছে। যেখানে আগের অর্থবছরে এর পরিমাণ ছিল ২ হাজার ৩৫৫ কোটি ডলার। 








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।