https://comcitybd.com/brand/Havit

ইউটিউব ভিডিও থেকে শিখছে এআই প্রযুক্তির চ্যাটজিপিটি ও জেমিনি

ইউটিউব ভিডিও থেকে শিখছে এআই প্রযুক্তির চ্যাটজিপিটি ও জেমিনি ইউটিউব ভিডিও থেকে শিখছে এআই প্রযুক্তির চ্যাটজিপিটি ও জেমিনি
 

ইউটিউবে শিক্ষা, বিনোদন, খেলা, সংবাদ, প্রযুক্তি, সাজসজ্জা, রান্না ও ভ্রমণ থেকে শুরু করে প্রায় সব ধরনের ভিডিও রয়েছে। আর তাই বর্তমানে অনেকেই যেকোনো বিষয় শেখার জন্য প্রথমেই ইউটিউবে যায়।

এআই প্রযুক্তির চ্যাটজিপিটি ও জেমিনি মানুষের মতোই ইউটিউব ভিডিও থেকে শিখছে। ওপেনএই ও গুগল ইউটিউবে থাকা বিভিন্ন ভিডিও দেখিয়ে নিজেদের তৈরি চ্যাটজিপিটি ও জেমিনি চ্যাটবটকে প্রশিক্ষণ দিয়েছে। 

বড় প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের এআই মডেলকে শক্তিশালী করতে ভিডিওর মাধ্যমে প্রশিক্ষণ দিচ্ছে। এ জন্য প্রতিষ্ঠানগুলো ইউটিউবে থাকা বিভিন্ন ভিডিওর বিষয়বস্তু ব্যবহার করছে।

১০ লাখ ঘণ্টার বেশি ইউটিউব ভিডিওর বিষয়বস্তু সংগ্রহ করে প্রশিক্ষণ নিয়েছে ওপেনএআইয়ের তৈরি চ্যাটজিপিটি। অপর দিকে ইউটিউবের বিভিন্ন ভিডিওর বিষয়বস্তু সংগ্রহ করে জেমিনি চ্যাটবটকে প্রশিক্ষণ দিয়েছে গুগল।

ইউটিউব ভিডিওতে থাকা বিভিন্ন তথ্য ব্যবহার করা হয়েছে জেমিনির তথ্যভান্ডার তৈরির জন্য। ওপেনএআই যখন ইউটিউব ভিডিও থেকে তথ্য সংগ্রহ করেছে তখন তা জানার পরও ইউটিউব কোনো ব্যবস্থা নেয়নি।

কারণ, গুগলও একই ধরনের কাজ করছিল। দুটি প্রতিষ্ঠানই এআইকে প্রশিক্ষণ দিয়ে থাকে ওয়েবসাইটসহ বিভিন্ন তথ্য ভান্ডারের তথ্য কাজে লাগিয়ে। 








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।