https://gocon.live/

প্রোগ্রামিং প্রতিযোগিতায় আবারও দেশসেরা শাবিপ্রবি

প্রোগ্রামিং প্রতিযোগিতায় আবারও দেশসেরা শাবিপ্রবি প্রোগ্রামিং প্রতিযোগিতায় আবারও দেশসেরা শাবিপ্রবি
 

জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতার ভিত্তিতে সিন্যাপ্সের প্রকাশিত র‍্যাংকিংয়ে ১৩০ পয়েন্ট যোগ করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবিকে) পিছনে ফেলে আবারও শীর্ষ অবস্থানে উঠে এসেছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

বিশ্ববিদ্যালয়টির বর্তমান রেটিং ৩৭৮৫। অন্যদিকে ৩৬৫৫ (-৬১) রেটিং নিয়ে একধাপ পিছিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

গত রোববার রাতে সিন্যাপ্স এই র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করেছে। পরে এটি তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

২০১৪ সাল থেকে ৫১ টি ন্যাশনাল লেভেল প্রোগ্রামিং কন্টেস্টের রেজাল্টের উপর ভিত্তি করে IUT IUPC ২০২৫ এর পর আপডেট করা সিন্যাপ্স রেটিং প্রকাশ করে থাকে। 

সিন্যাপ্স র‍্যাংকিংয়ে ৩৪৬৭ (+৭৯) রেটিং নিয়ে তৃতীয় অবস্থানে আছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। গতবারের চেয়ে আরও একধাপ পিছিয়ে ৩৩৩৩ (-১৫৫) রেটিং নিয়ে ৪র্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়(বুয়েট)।

২৯৫৮ (+১৫০) রেটিং নিয়ে ৭ম অবস্থান থেকে ৫ম অবস্থানে উঠে এসেছে ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি (আইউটি)।

২৮৩৯ (+১১৩) রেটিং নিয়ে ৬ষ্ঠ অবস্থানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ২৮০৪ (-৪৯) রেটিং নিয়ে ৭ম অবস্থানে উঠে এসেছে কুয়েট, ২৭৯৩ (+৩৩) রেটিং নিয়ে ৮ তম অবস্থানে রয়েছে রুয়েট।

২২৯০(+২২১) রেটিং নিয়ে ৯ম অবস্থানে চুয়েট এবং ২২৫৬(-২৬) রেটিং নিয়ে ১০ অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। র‍্যাংকিং এ লক্ষনীয়ভাবে উন্নতি হয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় ৩১-> ২৩, লিডিং বিশ্ববিদ্যালয় ৩৭-> ৩২, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিং অব বিজনেস অ্যান্ড এগ্রিকালচার টেকনোলজি ৪২-> ৩৬, বাংলাদেশ আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৬০ -> ৫০, প্রাইম বিশ্ববিদ্যালয় ৭ -> ৫৭, শান্ত মরিয়ম সৃজন প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৮৭ -> ৮০, বাংলাদেশ আর্মি আন্তজার্তিক বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৮৮ -> ৮২ চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১২৪-> ৯২। 

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন বলেন, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে একটা প্রবণতা থাকে যে, তারা সব সময় প্রথম হতে চায়।

আর এই ইচ্ছাশক্তি তাদের কে প্রতিযোগিতায় প্রথম হতে সহায়তা করে। ফলে যোগ্যতার নেতৃত্বে তারা সবখানেই প্রথম হওয়ার মতো যোগ্যতা অর্জন করছে। আমাদের এই সম্মান সামনের দিনগুলোতেই অক্ষুণ্ণ থাকবে। 

নিজ বিশ্ববিদ্যালয়ের এমন গৌরবোজ্জ্বল সফলতায় শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, প্রোগ্রামিং প্রতিযোগিতায় আমরা এর আগেও সারাদেশে প্রথম হবার মত গৌরব অর্জন করেছি।

আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশ-বিদেশে সুনাম কুড়াচ্ছে। মেধাবী শিক্ষার্থী গড়তে এবং বিভিন্ন প্রতিযোগিতার জন্য তাদের প্রস্তুত করতে আমরা পরিবেশ ও সুযোগ সৃষ্টি করতে পেরেছি।

আমরা অর্ধযুগে শতাধিক শিক্ষক নিয়োগ দিয়েছি এ বিশ্ববিদ্যালয় থেকে। এর থেকে প্রমাণিত হয়, আমরা দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করছি।

যারা সব সেক্টরেই মেধার পরিচয় দিচ্ছে। আমাদের শিক্ষার্থীদের এমন সফলতা শাবিপ্রবির সম্মান ছড়িয়ে যাচ্ছে। তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ে যোগদানের পরপরই আমার ইচ্ছা ছিল এ বিশ্ববিদ্যালয়কে একটি উন্নত স্থানে নিয়ে যাওয়া, আমি সেটাই করছি।

আমি চেষ্টা করছি বিশ্ববিদ্যালয় এমনভাবে অবকাঠামো নির্মাণ করতে যেন আগামী ১শ বছরে এতে হাত না দেয়া লাগে। আমাদের শিক্ষার্থীরা এখান থেকে সুন্দর পরিবেশে পড়াশোনা করার দক্ষ গ্র্যাজুয়েট হয়ে সারাদেশে আমাদের সম্মান বয়ে বেড়াবে।

আমাদের শিক্ষার্থীরা যেন বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়ার পাশাপাশি বিশ্ববিদ্যালয় গবেষণা করতে পারে সেজন্য আমরা সুযোগ সৃষ্টি করছি।

আমরা ইতিমধ্যে ইনোভেশন হাব প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি। শাহজালাল বিশ্ববিদ্যালয় এখন আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে ভালো করছে। বার্ষিক কর্ম সম্পাদন চুক্তিতে আমরা সারাদেশের দ্বিতীয় হয়েছি এবং আগামীতে প্রথম হবে ইনশাল্লাহ। 








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।