https://comcitybd.com/brand/Havit

স্মার্টফোন থেকে তথ্য চুরি করছে ৯০টির বেশি অ্যাপ

স্মার্টফোন থেকে তথ্য চুরি করছে ৯০টির বেশি অ্যাপ স্মার্টফোন থেকে তথ্য চুরি করছে ৯০টির বেশি অ্যাপ
 
স্মার্টফোনে অনেকেই ব্যক্তিগত তথ্যের পাশাপাশি বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের পাসওয়ার্ড সংরক্ষণ করেন। কেউ আবার নিয়মিত অর্থও লেনদেন করেন।

তাই ব্যবহারকারীদের আর্থিক লেনদেনের তথ্য চুরি করতে একদল সাইবার অপরাধী পিডিএফ, কিউআর কোড রিডার, ছবি ও স্বাস্থ্যবিষয়ক অ্যাপের মাধ্যমে ফোনে ‘অ্যানাতসা’ ম্যালওয়্যার প্রবেশ করাচ্ছে।

সংগ্রহ করা তথ্য কাজে লাগিয়ে গোপনে বিভিন্ন অ্যাকাউন্ট থেকে অর্থও চুরি করছে সাইবার অপরাধীরা। সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রতিষ্ঠান জেডস্কেল জানিয়েছে গুগল প্লে স্টোরে থাকা ৯০টিরও বেশি অ্যাপে অ্যানাতসা ম্যালওয়্যারের সন্ধান পাওয়া গেছে। 

অ্যানাতসা ম্যালওয়্যার মূলত ট্রোজান ঘরানার ম্যালওয়্যার। ক্ষতিকর এই ম্যালওয়্যারটি ফোনে প্রবেশ করলেও সহজে শনাক্ত করা যায় না।

ফলে অ্যাপগুলোর ব্যবহারকারীরা সাইবার হামলার আশঙ্কায় রয়েছেন। ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলো গুগল প্লে স্টোরে জায়গা করে নেওয়ায় এরই মধ্যে ৫৫ লাখেরও বেশি বার নামানো হয়েছে।
অ্যানাতসা ম্যালওয়্যারযুক্ত অ্যাপগুলোর মধ্যে সবচেয়ে বেশি বার নামানো হয়েছে ‘পিডিএফ রিডার অ্যান্ড ফাইল ম্যানেজার’ ও ‘কিউআর রিডার অ্যান্ড ফাইল ম্যানেজার’ অ্যাপ। দুটি অ্যাপই ৭০ হাজারেরও বেশি বার নামানো হয়েছে। 

গুগল জেডস্কেলের কাছ থেকে জানতে পেরে এরই মধ্যে গুগল প্লে স্টোর থেকে ক্ষতিকর অ্যাপগুলো মুছে ফেলেছে। তবে ব্যবহারকারীদের ফোনে থাকা অ্যাপগুলো এখনো তথ্য সংগ্রহ করে পাচার করতে সক্ষম।

তাই সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন ব্যবহারকারীদের ফোন থেকে অ্যাপগুলো দ্রুত মুছে ফেলার।ক্ষতিকর ম্যালওয়্যার থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই অ্যাপ নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নেওয়ার পরামর্শ দিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।