https://comcitybd.com/brand/Havit

কমপিউটার, স্মার্টফোন ও গুগল ড্রাইভ থেকে মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধার করার উপায়

কমপিউটার, স্মার্টফোন ও গুগল ড্রাইভ থেকে মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধার করার উপায় কমপিউটার, স্মার্টফোন ও গুগল ড্রাইভ থেকে মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধার করার উপায়
 
অনেকেই উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা কমপিউটার ও স্মার্টফোন ব্যবহারের সময় মনের ভুলে গুরুত্বপূর্ণ ছবি ও ভিডিও মুছে ফেলেন।

মুছে ফেলা ছবি ও ভিডিওগুলো ক্লাউড স্টোরেজে জমা না থাকলে বেশ সমস্যায় পড়তে হয়। তবে চাইলেই কমপিউটার ও স্মার্টফোন থেকে মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধার করা যায়।

চলুন দেখে নেওয়া যাক মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধারের পদ্ধতি। কমপিউটার থেকে মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধারের জন্য প্রথমে রিসাইকেল বিনে যেতে হবে।

সেখানে সর্বশেষ ৩০ দিনের মুছে ফেলা সব ছবি ও ভিডিও পাওয়া যাবে। রিসাইকেল বিন থেকে যে ছবি বা ভিডিও উদ্ধার করতে হবে, সেটি নির্বাচন করে ডান ক্লিক করে রিস্টোর নির্বাচন করলেই কমপিউটারের আগের ফোল্ডারে চলে যাবে। 

ফাইল রিকভারি সফটওয়্যার ব্যবহার করেও মুছে যাওয়া ফাইল ফিরিয়ে আনা সম্ভব। এ জন্য অবশ্যই কমপিউটারে আগে থেকেই সফটওয়্যারটি ইনস্টল করা থাকতে হবে।

মুছে ফেলা ফাইল ফিরিয়ে আনার জন্য ফাইল রিকভারি সফটওয়্যার দিয়ে প্রথমেই হার্ডডিস্ক স্ক্যান করতে হবে। খুঁজে না পেলে যে ড্রাইভে ফাইলটি ছিল সেটি নির্বাচন করতে হবে।
স্ক্যান শেষে ড্রাইভটি থেকে ডিলিট হওয়া ফাইলের একটি তালিকা দেখাবে রিকভারি সফটওয়্যারটি। এরপর কাঙ্ক্ষিত ফাইল নির্বাচন করে রিকভার বাটনে ক্লিক করতে হবে।

এবার যে ড্রাইভে ফাইলটি সংরক্ষণ করতে হবে তা নির্বাচন করে দিলেই মুছে যাওয়া ফাইলটি পুনরায় ব্যবহার করা যাবে। 

স্মার্টফোন থেকে মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধারের জন্য প্রথমে গুগল ফটোজ অ্যাপে প্রবেশ করতে হবে। এরপর নিচে থাকা লাইব্রেরি অপশন নির্বাচন করে পরের পেজে থাকা ‘বিন’ অপশনে প্রবেশ করলেই মুছে ফেলা ছবি বা ভিডিওগুলোর তালিকা দেখা যাবে।

এবার যে ছবি বা ভিডিও ফিরিয়ে আনতে হবে, সেটি নির্বাচন করে কিছুক্ষণ চেপে ধরে রাখতে হবে। এরপর নিচে থাকা ‘রিস্টোর’ অপশনে ক্লিক করলেই তা আগের তারিখ অনুযায়ী গুগল ফটোজে পাওয়া যাবে। 

গুগল ড্রাইভে মুছে ফেলা তথ্য উদ্ধারের জন্য কমপিউটারের বাঁ দিকে থাকা অপশন থেকে ট্র্যাশ নির্বাচন করতে হবে। এরপর যেসব ফাইল গুগল ড্রাইভ থেকে মুছে ফেলা হয়েছে তার তালিকা দেখা যাবে।

যে ফাইলটি ফিরিয়ে আনতে হবে, সেটির ডান দিকের ওপরে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করে রিস্টোর অপশন নির্বাচন করলেই ফাইলটি আবার আগের জায়গায় পাওয়া যাবে।







০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।