https://gocon.live/

ইন্টারনেট

৩০,০০০ ডলারে বিক্রি হচ্ছে টুইটার ইউজারদের ডেটা

৩০,০০০ ডলারে বিক্রি হচ্ছে টুইটার ইউজারদের ডেটা ৩০,০০০ ডলারে বিক্রি হচ্ছে টুইটার ইউজারদের ডেটা
 

Twitter: ৩০,০০০ ডলারে বিক্রি হচ্ছে টুইটার ইউজারদের ডেটা, এলন মাস্কের চুক্তি বাতিলের পর সামনে নয়া ইস্যু?


মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম হিসেবে Twitter (টুইটার)-এর ব্যবহার বা জনপ্রিয়তা এমনিতেই বেশি, ধনকুবের এলন মাস্ক কর্তৃক এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি কেনার চুক্তি সাক্ষর এবং চুক্তি বাতিলের মত ঘটনা – বিগত কয়েক সপ্তাহে বারংবার এটিকে খবরের শিরোনামে এনেছে। তবে অতিসম্প্রতি প্রযুক্তিমহলে Twitter-কে নিয়ে যে চর্চা শুরু হয়েছে, তা মোটেও স্বস্তির কারণ নয়! আসলে এবার এই প্ল্যাটফর্মে এমন একটি ত্রুটির সন্ধান পাওয়া গেছে, যার জন্যে লাখো লাখো ইউজারের ব্যক্তিগত তথ্য পৌঁছে গেছে হ্যাকারদের হাতে। হ্যাঁ ঠিকই পড়েছেন, অ্যাপল ইনসাইডার (Apple Insider)-এর সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, সংস্থার ডেটাবেসের ত্রুটির কারণে হ্যাকাররা ৫.৪ মিলিয়ন ব্যবহারকারীর ব্যক্তিগত ডেটায় অ্যাক্সেস পেয়েছে। অন্যদিকে হ্যাকারওয়ান (HackerOne) জানিয়েছে যে, এই দুর্বলতার কারণে যেকেউ ইউজারদের ফোন নম্বর বা ইমেল আইডি অ্যাক্সেস করতে পারে, এমনকি প্রাইভেসি সেটিংয়ের মাধ্যমে বিবরণগুলি লুকানো থাকলেও।


ঠিক কী ত্রুটির কারণে Twitter ইউজারদের তথ্য ফাঁস?


ঝিরিনোভক্সি (Zhirinovksiy) নামের একজন ইউজার টুইটারের মাধ্যমেই জানিয়েছেন যে, এই বাগটির কারণ টুইটার অ্যান্ড্রয়েড ক্লায়েন্টের অনুমোদন প্রক্রিয়া। আসলে এই প্রসেসটি এমনিতে টুইটার অ্যাকাউন্ট নকল কিনা তা চেক করতে ব্যবহৃত হয়, কিন্তু এটিকেই কায়দা করে কাজে লাগিয়েছে হ্যাকাররা। এছাড়া ওই ইউজার প্রুফ-অফ-কনসেপ্ট সম্পর্কেও তথ্যও দিয়েছেন।


ইতিমধ্যে টুইটার এই ত্রুটিটিকে একটি বৈধ সিকিউরিটি ইস্যু বলে অভিহিত করেছে। পাশাপাশি সংস্থা বাগটিকে প্যাচ বা ফিক্স করেছে। শুধু তাই নয়, ত্রুটিটি খুঁজে বের করার জন্য ওই ইউজারকে প্রায় ৪.০২ লক্ষ টাকা পুরস্কারও দিয়েছে টুইটার কোম্পানি।


হাজার হাজার ডলারে বিক্রি হচ্ছে ইউজারদের ডেটা


এত কিছু সত্ত্বেও হ্যাকারদের, টুইটার ইউজারদের ডেটা ব্যবহার করা থেকে খুব একটা আটকানো যায়নি। এক হ্যাকার এই সুযোগের সদ্ব্যবহার করে, ফাঁস হওয়া ডেটাবেস ৩০ হাজার ডলারের বিনিময়ে বিক্রি করছে বলে রিস্টোর প্রাইভেসি (Restore Privacy) Mac) রিপোর্ট করেছে। এমনকি এই ডেটাবেস একটি ফোরামে উপলব্ধ হয়েছে, শেয়ার হয়েছে এর স্যাম্পল বা নমুনাও। তবে টুইটার এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। 








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।