https://comcitybd.com/brand/Havit

বিশ্বকাপ ক্রিকেট ২০২৩: অনলাইন কুইজ

বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের শুভ সূচনাঃ আফগানিস্তানের বিপক্ষে ৬ উইকেটের জয়

World Cup Cricket 2023 Online Quiz Competition World Cup Cricket 2023 Online Quiz Competition
 

শনিবার (৭ অক্টোবর) নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বাংলাদেশ সহজ জয় দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেছে। সাকিব আল হাসানের দুর্দান্ত নেতৃত্বে এবং মেহেদি হাসান মিরাজের অলরাউন্ড পারফর্মেন্সে জয় নিশ্চিত করতে তেমন একটা বেগ পেতে হয়নি বেঙ্গল টাইগারদের। 

টসে হেরে ব্যাট করতে নেমে ৩৭.২ ওভারে মাত্র ১৫৬ রানেই গুটিয়ে যায় আফগানিস্তানের ইনিংস। জবাবে বাংলাদেশ ৪ উইকেট হারিয়ে ৯২ বল হাতে রেখেই জয়ের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌছে যায়।

ব্যাটিংয়ে শুরুটা দারুন হয়েছিলো আফগানিস্তানের। গুরবাজ ও ইব্রাহিম জাদরানের ওপেনিং জুটিতে আফগানরা মাত্র ৮.১ ওভারেই ৪৭ রানে পৌছে যায়। তাসকিন, শরিফুল ও মুস্তাফিজদের যখন স্বাচ্ছন্দ্যে খেলছিলেন দুই আফগান ওপেনার তখনই অধিনায়ক সাকিব নিজেকে বোলিংয়ে নিয়ে এসে জাদরানের উইকেটটি তুলে নেন। পরবর্তীতে দ্বিতীয় স্পেলে এসেও রহমত শাহকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে আরও একবার গুরুত্বপূর্ণ ব্রেক-থ্রু এনে দেন নিজের পঞ্চম বিশ্বকাপে অংশ নেয়া সাকিব।

তবে ২ উইকেট হারিয়েও আফগানিস্তান বেশ বড় সংগ্রহের দিকেই এগোচ্ছিলো। বিশেষ করে ২৪.৩ ওভারে যখন তাদের স্কোর ২ উইকেটে ১১২ তখন ২৫০’র বেশি সংগ্রহের দিকেই ইঙ্গিত করছিলো আফগান ব্যাটাররা। কিন্তু সেখান থেকে মাত্র ৩৩ বল ও ১৫ রানের ব্যবধানে ৪ উইকেট হারিয়ে দিশেহারা হয়ে পড়ে আফগানিস্তান।

সপ্তম উইকেটে ওমারাজি ও রশিদ খান ইনিংস মেরামতের লক্ষ্যে কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হলেও মিরাজ ও শরিফুলের অসাধারণ বোলিংয়ে মাত্র ৭ রানেই আফগানিস্তান তাদের শেষ ৪টি উইকেট হারায়।

আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ৪৭ রান করেন রাহমানুল্লাহ গুরবাজ। লোয়ার মিডল অর্ডারে ওমারাজি’র ২২ রানের কল্যাণে আফগানদের সংগ্রহটা কিছুটা ভদ্রস্ত দেখায়। বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট নেন সাকিব ও মিরাজ এবং শরিফুল পান ২টি উইকেট। পাশাপাশি মুস্তাফিজ ও তাসকিন ১টি করে উইকেট লাভ করেন।

১৫৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা একেবারেই ভালো হয়নি বাংলাদেশের। উদীয়মান ওপেনার তানজিদ হাসান তামিম মাত্র ৫ রান করেই রান আউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন। সাম্প্রতিক সময়ে বাজে ফর্মে থাকা আরেক ওপেনার লিটন দাস এদিনও বড় স্কোর করতে ব্যর্থ হন। মাত্র ১৩ রান করে লিটন যখন ফারুকি’র বলে বোল্ড হয়ে ফিরে যান বাংলাদেশের স্কোর তখন ২ উইকেটে ২৭।

সেখান থেকে নাজমুল হোসেন শান্ত ও মেহেদি হাসান মিরাজের ৯৭ রানের জুটি বাংলাদেশকে জয়ের একেবারে কাছাকাছি পৌছে দেয়। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৩য় অর্ধশতকটি পাবার পর পরই মিরাজ (৫৭) আউট হয়ে গেলেও শান্ত অপরাজিত ৫৯ রানের এক চমৎকার ইনিংস খেলে মুশফিকুর রহিমকে সাথে নিয়ে বাংলাদেশকে জয়ের বন্দরে পৌছে দেন। আফগানদের হয়ে ১টি করে উইকেট পান ফারুকি, নাভিন-উল-হক ও আজমাতুল্লাহ ওমারাজি।

ব্যাটে ও বলে অলরাউন্ড নৈপুণ্য প্রদর্শন করে মেহেদি হাসান মিরাজ ম্যাচ সেরার পুরস্কার জিতে নেন। বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের পরবর্তী ম্যাচে বাংলাদেশ আগামী ১০ই অক্টোবর খেলবে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে।

এখানে উল্লেখ্য, ১০ দলের এই টুর্নামেন্টে প্রতিটি দল একেঅন্যের সাথে এক বার করে খেলবে এবং পয়েন্টের ভিত্তিতে গ্রুপ পর্বের শীর্ষ ৪টি দল সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

বিশ্বকাপ ক্রিকেট অনলাইন কুইজ
গিগাবাইটের সৌজন্যে এবং কমপিউটার জগৎ এর উদ্যোগে একটি অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে যার ১ম পর্ব বর্তমানে চলছে। অনলাইন কুইজে অংশ নিতে নিচের লিঙ্কে ক্লিক করুনঃ

https://computerjagat.com.bd/post/2660











১ টি মন্তব্য

  • Md. Abbas

    Md. Abbas

    ২০২৩-১০-১০ ০৬:৪৯:৪৬

    খুব সাজানো গোছালোভাবে উপস্থাপন করা হয়েছে।ধন্যবাদ।



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।