ইউরোপীয় ডেটা সুরক্ষা বোর্ড (EDPB) আয়ারল্যান্ডের ডেটা নিয়ন্ত্রককে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মেটাকে বিজ্ঞাপনের জন্য গ্রাহক আচরণগত ডেটা ব্যবহার করার জন্য দুই সপ্তাহের মধ্যে স্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করার নির্দেশ দিয়েছে। ফলস্বরূপ, মেটা প্ল্যাটফর্ম ইউরোপীয় ইউনিয়ন এবং ইউরোপীয় অর্থনৈতিক এলাকায় বিজ্ঞাপনের জন্য গ্রাহক আচরণগত ডেটা ব্যবহার করতে সক্ষম হবে থাকবে না।
ভোক্তাদের আচরণগত তথ্য সংগ্রহ এবং বিজ্ঞাপনে এর ব্যবহার বন্ধ করা মার্কিন প্রযুক্তি জায়ান্টের জন্য একটি বড় সংকট তৈরি করবে। তাই ফেসবুক ও ইনস্টাগ্রামের মালিকানাধীন প্রতিষ্ঠানটি এমন নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে যে ইউরোপীয় ইউনিয়ন একক ইউরোপীয় বাজারের অংশ হিসাবে নরওয়ের ডেটা নিয়ন্ত্রক সংস্থাটিকে আগে যে নিষেধাজ্ঞা দিয়েছে তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ইডিপিবি, নরওয়ের ডেটা নিয়ন্ত্রক দ্বারা গত ২৭ অক্টোবর জরুরী প্রয়োগের সিদ্ধান্ত অনুসারে, মেটাকে এই লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনগুলির জন্য তার মোট বার্ষিক বিশ্বব্যাপী রাজস্বের চার শতাংশ জরিমানা দিতে হবে। নরওয়ে মেটার ইউরোপীয় সদর দফতরের বাড়ি।
এই ধরনের পরিস্থিতিতে, মেটা ঘোষণা করেছে যে এটি ইইউ এবং একক ইউরোপীয় বাজার গ্রাহকদের তাদের ডেটা ব্যবহার করার অনুমতি সহ নিয়ন্ত্রক সংস্থার শর্তাবলীর অধীনে নভেম্বর থেকে একটি সাবস্ক্রিপশন মডেল ত্যাগ করবে।











০ টি মন্তব্য