https://www.brandellaltd.com/

সফটওয়্যার

বুট হতে ব্যর্থ হওয়া পিসির ডাটা সেভ করা

বুট হতে ব্যর্থ হওয়া পিসির ডাটা সেভ করা বুট হতে ব্যর্থ হওয়া পিসির ডাটা সেভ করা
 

বুট হতে ব্যর্থ হওয়া পিসির ডাটা সেভ করা


কমপিউটার বুট হতে ব্যর্থ হলে স্বাভাবিকভাবে আমরা কোনো কাজ করতে পারি না। যদি নিষ্ক্রিয় কমপিউটারে গুরুত্বপূর্ণ অনেক ফাইল থাকে, তাহলে কী মারাত্মক সমস্যায় পরবেন, তাই নয় কী? যদি আপনার উইন্ডোজ কমপিউটারটি বুট না হয়, তাহলে উদ্ভিগ্ন হওয়ার কোনো কারণ নেই, কেননা এ সমস্যা সমাধানেরও কিছু উপায় রয়েছে, যা এ লেখায় তুলে ধরা হয়েছে।


আপনার হার্ড ড্রাইভ করাপ্ট করতে পারে অথবা নিষ্ক্রিয় হওয়ার সম্ভাবনা থাকে, সেক্ষেত্রে ডাটা রিকোভারি প্রক্রিয়া হয়ে ওঠে ব্যয়বহুল অথবা অসম্ভব। তবে অনেক ক্ষেত্রে আপনার কমপিউটার অন্যান্য বিভিন্ন কারণে বুট নাও হতে পারে; যেমন পাওয়ার সাপ্লাই ফেল করা, একটি করাপ্ট করা বুট সেক্টরের কারণে, অথবা আকস্মিকভাবে ঘটে যাওয়া কোনো ঘটনা যা ছেড়ে যায় গুরুত্বপূর্ণ ডাটাÑ যেমন ফটো, ডকুমেন্ট এবং এ ধরনের আরো কিছু। 


উইন্ডোজ পিসি বুট না হওয়া এখন এক সাধারণ ব্যাপার হয়ে উঠেছে। সুতরাং এতে বিচলিত না হয়ে এ সমস্যার কারণগুলো কী হতে পারে তা কিছু সাধারণ জ্ঞান প্রয়োগ করে বোঝার চেষ্টা করে সমস্যার সমাধানে মনোনিবেশ করা উচিত। পিসি বুট না হলে প্রাথ মিকভাবে যে কাজগুলো করতে পারেন, তা নি¤œরূপ : 


১. চেক করে দেখুন কোনো কিছু পরিবর্তন করা হয়েছে কি-না যদি আপনার উইন্ডোজ পিসি বুট না হয়, তাহলে প্রথম যে কাজটি করতে হবে তা হলো সম্প্রতি পিসিতে যে পরিবর্তনগুলো করা হয়েছে তা নিয়ে ভাবতে হবে। সম্প্রতি নতুন হার্ডওয়্যার ড্রাইভার ইনস্টল করেছেন কি? কমপিউটারে কোনো নতুন হার্ডওয়্যার কম্পোনেন্ট যুক্ত করেছেন কি? কমপিউটার ক্যাসিং ওপেন করে কোনো কিছু করেছেন কি?


যদি হার্ডওয়্যার ড্রাইভার বাগ যুক্ত অর্থাৎ ত্রæটিযুক্ত হয় এবং সংযুক্ত নতুন হার্ডওয়্যার কম্প্যাটিবল না হয়, তাহলে উইন্ডোজ বুট না হওয়ার মতো সমস্যার মুখোমুখি হতে পারেন। অথবা কমপিউটারে কাজ করার সময় দুর্ঘটনাক্রমে আনপ্লাগ হয়ে গেলে পিসির বুটিং প্রক্রিয়া থেমে যেতে পারে। 


২. পাওয়ার সাপ্লাই চেক করে দেখুন সিস্টেম যথাযথভাবে বুট হতে ব্যর্থ হওয়ার অন্যতম এক কারণ হতে পারে ব্যাটারি ইস্যু। পাওয়ার সাপ্লাই চেক করার সময় পিএসইউর ভেতরে ফিউজও চেক করে দেখুন। পিসি থেকে এটি চেক করে অপসারণ করুন। এরপর মেটাল কেসও সরিয়ে দেখুন সমস্যাটি রয়েছে কি-না।








০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।