https://gocon.live/

বিশ্বে মানবসৃষ্ট দুর্ঘটনাগুলোর অন্যতম হচ্ছে অগ্নিকাণ্ড। বিশ্ব যত বেশি আধুনিক হয়েছে, এই দুর্ঘটনার প্রকৃতি ও ধ্বংসাত্মক প্রভাব তত বেড়েছে। আর সে সঙ্গে আবিষ্কৃত হয়েছে আগুন নিয়ন্ত্রণের নানা প্রযুক্তি।

আগুন মোকাবিলায় প্রযুক্তি, বিশ্বের সবচেয়ে ক্ষমতাসম্পন্ন ৪টি ফায়ার ব্রিগেড

আগুন মোকাবিলায় প্রযুক্তি, বিশ্বের সবচেয়ে ক্ষমতাসম্পন্ন ৪টি ফায়ার ব্রিগেড আগুন মোকাবিলায় প্রযুক্তি, বিশ্বের সবচেয়ে ক্ষমতাসম্পন্ন ৪টি ফায়ার ব্রিগেড
 

ফ্রান্স - ৪র্থ

প্যারিস ফায়ার ব্রিগেড



 ফ্রান্সের দুই ধরনের অগ্নিনির্বাপণ কর্মী রয়েছে। একদল কাজ করে প্যারিস ফায়ার ব্রিগেডে, আরেক দল সরাসরি কাজ করে ফ্রান্স সিভিল ডিফেন্স থেকে। প্যারিস ফায়ার ব্রিগেডের পাশাপাশি কাজ করে তাদের নৌবাহিনীর চৌকস দমকল কর্মীরাও।

 কোল্ড ফায়ারের ব্যবহারে তাদের দিকে নজর বিশ্ববাসীর। উঁচু দালান নয়, প্যারিস ফায়ার ব্রিগেড গুরুত্বপূর্ণ স্থাপনায় যেন আগুন না লাগে সে জন্য অ্যালার্ম সিস্টেম ব্যবস্থাপনায় তারা বিশ্বসেরা।



অস্ট্রেলিয়া - ৩য়

ডিপার্টমেন্ট অব ফায়ার অ্যান্ড ইমার্জেন্সি সার্ভিস



অস্ট্রেলিয়ার ফায়ার ডিপার্টমেন্ট বিশ্বের দক্ষ দমকল কর্মীদের দিয়ে সাজানো। পশ্চিম ও দক্ষিণ দুই অস্ট্রেলিয়াকে ভাগ করে তাদের অগ্নিনির্বাপণ ও জরুরি আপদকালীন সেবা দিয়ে থাকে দুটি ফায়ার ব্রিগেড। অস্ট্রেলিয়া ফায়ার ডিপার্টমেন্টের কাছে বড় চ্যালেঞ্জ থাকে বনের আগুন।

অস্ট্রেলিয়ার আগুন নেভানোর কাজে বিমানের ব্যবহার সবচেয়ে বেশি। আগুন নেভাতে এসব বিমান বন, শহরের ওপর দিয়ে ছুটে যায়, পানি ছিটিয়ে দিয়ে যায়। কখনো কখনো ছিটাতে থাকে আগুন নেভানোর রাসায়নিক উপাদান। অস্ট্রেলিয়ার ফায়ার ব্রিগেড এ কারণে বেশ বড় একটি টিম নিয়ে কাজ করে। তারা জরুরি কাজে ডাক্তার, বৈমানিক, ইঞ্জিনিয়ার, অগ্নিনির্বাপণ কর্মীদের দিয়ে একসঙ্গে কাজ করে যায়।



যুক্তরাজ্য - ২য়

লন্ডন ফায়ার ব্রিগেড

সক্ষমতার দিক দিয়ে লন্ডন ফায়ার ব্রিগেডও কোনো অংশে পিছিয়ে নেই। বিশ্বের এক নম্বর প্রযুক্তিগুলো তাদের হাতে থাকায় অগ্নিনির্বাপণে তারা বেশ সফল। প্রায় ছয় হাজার দমকল কর্মী দিয়ে লন্ডন ফায়ার ব্রিগেড সাজানো হয়েছে।

 ১১টি ফায়ার ট্রাক ও ১৫৭টি ফায়ার ইঞ্জিন নিয়ে লন্ডন ফায়ার ব্রিগেড আগুন নেভাতে যে কারও চেয়ে এগিয়ে। তাদের হাতে রয়েছে ১১টি অটোমেটিক সিঁড়ি; যেগুলো ফায়ার ট্রাক থেকে উঁচু দালানে পৌঁছাতে সাহায্য করে।



 যুক্তরাষ্ট্র  - ১ম

নিউইয়র্ক সিটি ফায়ার ডিপার্টমেন্ট




বিশ্বের শীর্ষ অগ্নিনির্বাপণ কর্মী ও সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে সাজানো নিউইয়র্ক সিটি ফায়ার ডিপার্টমেন্ট। দুঃসাহসী উদ্ধার অভিযান পরিচালনার জন্য বিশ্বের অন্যান্য দেশের ফায়ার সার্ভিসের কর্মীরাও নিউইয়র্কে ট্রেনিংয়ের জন্য এসে থাকেন।

নিউইয়র্ক সিটি ফায়ার ডিপার্টমেন্টের হাতে রয়েছে বিশ্বসেরা ফায়ার ইঞ্জিন ও ফায়ার ট্রাক। আগুন নেভানোর জন্য সুপার পাওয়ার জেট পাম্প থাকায় তারা আগুন নেভাতে যে কারও চেয়ে বেশি সাফল্য পেয়ে থাকেন। এছাড়া রাসায়নিক ব্যবহার করে আগুন নেভাতেও তাদের সাফল্য ঈর্ষণীয়। বহুতল ভবনে আগুন নেভানোর জন্য তাদের কাছে রয়েছে ৭৫ থেকে ৯০ ফুট দীর্ঘ সিঁড়িসহ ফায়ার ট্রাক। উচ্চ প্রশিক্ষিত দমকলকর্মী নিয়ে নিউইয়র্ক সিটি ফায়ার ডিপার্টমেন্ট শহরবাসীর কাছে আস্থার প্রতীক।












০ টি মন্তব্য



মতামত দিন

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার মতামতটি দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।







পাসওয়ার্ড ভুলে গেছেন? পুনরায় রিসেট করুন






রিভিউ

আপনি লগ ইন অবস্থায় নেই।
আপনার রিভিউ দেওয়ার জন্য লগ ইন করুন। যদি রেজিষ্ট্রেশন করা না থাকে প্রথমে রেজিষ্ট্রেশন করুন।